গ্রীন হোমস্ গ্রান্ট স্কীম

বাড়ির মালিক ও ল্যান্ডলর্ডদের জন্য ঋষি সুনাকের ৫হাজার পাউন্ডের মঞ্জুরী

ইংল্যান্ডের বাড়ির মালিক ও ল্যান্ডলর্ডরা তাদের বাড়িঘরকে উপযোগী করে গড়ে তোলার জন্য অর্থ মঞ্জুরীর জন্য সরকারের কাছে আবেদন করতে পারবেন। এ ক্ষেত্রে তাদেরকে ৫ হাজার পাউন্ড পর্যন্ত অর্থ দেয়া হবে। ব্রিটিশ চ্যান্সেলর ঘোষিত ৫ বিলিয়ন পাউন্ডের গ্রীন জব প্যাকেজের অংশ হিসেবে এই অর্থ প্রদান করা হবে। এ অর্থের জন্য বাড়ি ঘরের মালিক ও ল্যান্ডলর্ডরা সেপ্টেম্বর থেকে আবেদন করতে পারবেন। জ্বালানী সাশ্রয়ী বাড়িঘর উন্নয়নে সহায়তা প্রদানের জন্য প্রতিটি গৃহস্থালীর জন্য এ অর্থ প্রদান করা হবে। চ্যান্সেলরের হিসাব মতে, প্রতিটি গৃহস্থালীর উন্নয়নে ব্যয়ের দুই তৃতীয়াংশ কাভার করবে এই মঞ্জুরীকৃত অর্থ।

স্বল্প আয়ের গৃহস্থালীর ক্ষেত্রে সরকার উন্নয়ন কাজের জন্য ১০ হাজার পাউন্ড পর্যন্ত প্রদান করবে। ঋষি সুনাক বলেন, এই অর্থায়ন ৬৫০০০০ বাড়িকে অধিকতর জ্বালানী সাশ্রয়ী করতে সহায়তা করবে এবং এতে বছরে ৩০০ পাউন্ডের বিল সাশ্রয় হবে। তিনি আরো বলেন, এই উদ্যোগ রাস্তায় ২৭০০০০ গাড়ির কার্বন নিঃসরণ বন্ধে কাজ করবে, একই সময়ে প্রায় ১৪০০০০ গ্রীনজবের সংস্থান করবে।
ঋষি সুনাক ইনস্যুলেশন সংযোজন, ডাবল গেজিং ও পুরোনো বয়লারসমূহ প্রতিস্থাপনসহ জ্বালানী সাশ্রয়ী বাড়ির উন্নয়নে মোট ২ বিলিয়ন পাউন্ডের মঞ্জুরী প্রদান করবেন। বাকী ১ বিলিয়নের প্যাকেজ ব্যয় করা হবে স্কুল, হাসপাতাল ও সরকারী বিল্ডিংগুলোকে অধিকতর পরিবেশ-বান্ধব করার জন্য। এতে ইনস্যুলেশন, ডাবল গেজিং ও হিটপাম্পসহ সোশ্যাল হাউজিংকে রেট্রোফিটিং করার লক্ষ্যে ৫০ মিলিয়ন পাউন্ড ব্যয় হবে। আগামী সেপ্টেম্বর থেকে চালু হয়ে ১বছর স্থায়ী প্রাইভেট গৃহস্থালী উন্নয়ন স্কীমে প্রতিটি গৃহস্থালীর জন্য সরকার ২৬৮০ পাউন্ড দেবে এবং বাড়ির মালিককে ব্যয় করতে হবে ১৩২০ পাউন্ড। এতে কমপক্ষে ব্যয় হবে ৪০০০ পাউন্ড। এভাবে সরকার কমপক্ষে দুই তৃতীয়াংশ খরচ প্রদান করবে।
বাড়ির মালিকেরা অন লাইনে আবেদন করবেন এবং তাদেরকে উপযুক্ত স্থানীয় সরবরাহকারীর বরাবরে ন্যস্ত করা হবে, যারা একটি কোটেশন দেবে। কার্যটি অনুমোদিত হলে, ব্যয়ের সরকারী অংশের জন্য একটি ভাউচার ইস্যু করা হবে।
স্বল্প আয়ের গৃহস্থালী সমূহকে ব্যয়ের কোন অর্থ-প্রদান করতে হবে না এবং তারা ১০ হাজার পাউন্ড পর্যন্ত পাবে। বিজনেস মন্ত্রী আলোক শর্মা এ সপ্তাহে এ তথ্য জানিয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close