লন্ডনের আন্ডারগ্রাউন্ড ও বাস ভ্রমণে ১১ টি পরিবর্তন এসেছে

করোনভাইরাস মহামারী আমাদের জীবনকে অনেক উপায়ে পরিবর্তন করেছে এবং সম্প্রতি লোকেরা একটি ‘নতুন সাধারণ’ প্রয়োজনের কথা বলছেন। এটি ধারণা, ধীরে ধীরে, জীবন মহামারীর আগে যা ছিল তা ফিরে আসতে শুরু করবে, তবে কিছু পরিবর্তন আনতে হবে। নিকট ভবিষ্যতের জন্য গণপরিবহন ব্যবহার করা এক অন্যরকম অভিজ্ঞতা হবে। রাজধানীর আশেপাশে ভ্রমণের সময় লোকেরা সামাজিকভাবে দূরত্ব এবং যথাসম্ভব সুরক্ষিত থাকতে পারেন তা নিশ্চিত করার জন্য লন্ডনের জন্য পরিবহন সংস্থা প্রচুর ব্যবস্থা নিয়েছে।

লন্ডনের আন্ডারগ্রাউন্ড ও বাস ভ্রমণে ১১ টি পরিবর্তন হচ্ছে:
১. পে এবং সামনে বোর্ড আপনাকে এবং ড্রাইভারদের সুরক্ষিত রাখতে বাস ড্রাইভারের স্ক্রিনে নিরাপত্তা উন্নতি করা হয়েছে। ১২৪ টি বাস রুট সামনের দরজা বোর্ডিংকে পুনরায় চালু করেছে যাতে যাত্রীরা আবার অর্থ প্রদান করতে পারেন। আপনাকে অবশ্যই নির্দিষ্ট বাসের সামনের বা মাঝের দরজা দিয়ে হলুদ কার্ড রিডার স্পর্শ করতে হবে। এই মুহুর্তে আপনাকে অন্য সমস্ত বাসে স্পর্শ করার দরকার নেই। আপনি একটি ঝিনুক কার্ড, একটি যোগাযোগবিহীন কার্ড বা একটি মোবাইল ডিভাইস ব্যবহার করতে পারেন। টিকিট মেশিন বা টিকিট স্টপ পরিদর্শন এড়াতে, অয়স্টার কার্ডধারীরা তাদের ব্যালেন্স পরীক্ষা করতে এবং যেতে যেতে কার্ডটি শীর্ষে রাখতে বিনামূল্যে টিএফএল ওয়েস্টার অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন।
২. কেবলমাত্র বহু লোক একসাথে বাসে উঠতে পারবেন, টিএফএল একটি নির্দিষ্ট সময়ে বাসে অনুমতিপ্রাপ্ত মানুষের সংখ্যার উপর নতুন সীমা চালু করেছে, তাই প্রত্যেকে নিরাপদে সামাজিকভাবে দূরত্ব আনতে পারে। ডাবল ডেকার বাসে প্রায় দশ জন লোক উপরে ও ১০ জন নিচে থাকবে এই ধারণার সাথে একবারে ২০ জনকে বাসে উঠতে দেওয়া হবে। ছোট একক ডেকার বাসগুলি একবারে ছয় থেকে দশ জনকে অনুমতি দেবে।
৩. সামাজিক দূরত্বে থাকুন, লন্ডনের ব্যস্ততম টিউব স্টেশনগুলিতে ২০,০০০ এরও বেশি সামাজিক দূরত্বের স্টিকার স্থাপন করা হয়েছে। এই স্টিকারগুলি শীঘ্রই রাজধানী জুড়ে বাস স্টপগুলিতে পাওয়া যাবে। আপনার বাস বা টিউবটির জন্য অপেক্ষা করার সময় এবং যেখানে পাবলিক ট্রান্সপোর্টে ভ্রমণ করা সম্ভব হবে সেখানে অন্যান্য যাত্রীদের থেকে কমপক্ষে দুই মিটার দাঁড়ানোর জন্য আপনাকে নীল চিহ্নিতকারীগুলি মনে করিয়ে দেওয়ার জন্য রয়েছে।
৪. লন্ডন আন্ডারগ্রাউন্ড স্টেশনগুলিতে নতুন চিহ্নিতকারী দেখায় যে লোকেরা নিরাপদে দাঁড়াতে হবে। টিউব এসকেলেটরগুলিতে চিহ্নগুলিও ইনস্টল করা হয়েছে গ্রাহকদের ছয় ধাপ দূরে দাঁড়াতে বলার পাশাপাশি স্টেশন লিফটেও যাতে একসাথে সর্বোচ্চ চার জন তাদের ব্যবহার করে তা নিশ্চিত করতে। টিএফএল বলেছে যে ‘অন্যদিকে যেখানে সম্ভব’ থেকে আপনার দু’মিটার দূরে থাকা উচিত।
৫. নির্দিষ্ট লাইন এড়িয়ে চলুন আপনি নিম্নলিখিত লাইনগুলি এড়াতে বাঞ্ছনীয় যা আপনি বিশেষত ব্যস্ত থাকায় সেগুলি ব্যবহার না করে: দক্ষিণ উডফোর্ড / রেডব্রিজ এবং স্ট্রাটফোর্ডের মধ্যে কেন্দ্রীয় লাইন স্ট্রাটফোর্ড এবং ওয়েস্টমিনস্টারের মধ্যে জয়ন্তী লাইন ডাগেনহাম হিথওয়ে এবং অলডগেট পূর্বের মধ্যে জেলা লাইন ভিক্টোরিয়া লাইন স্ট্রাটফোর্ড এবং উইলসডেন জংশনের মধ্যবর্তী লন্ডন ওভারগ্রাউন্ড উলউইচ আর্সেনাল এবং ক্যানিং টাউন এর মধ্যে ডিএলআর।
৬. কিছু স্টেশন পুনরায় খোলায় যেহেতু আরও লোক কাজের জন্য ভ্রমণের করে আবার লন্ডন আন্ডারগ্রাউন্ড ব্যবহার করতে শুরু করেছে, টিএফএল ধীরে ধীরে বন্ধ স্টেশনগুলি আবার খোলার জন্য কাজ করছে। মার্চ মাসে করনা ভাইরাস মহামারীজনিত কারণে কোনও বিনিময় ছাড়াই ৪০টি স্টেশন অস্থায়ীভাবে বন্ধ ছিল। তবে যেহেতু টিএফএল বন্ধ হয়ে গিয়েছিল এমন কয়েকটি স্টেশন ধীরে ধীরে পুনরায় চালু করে চলেছে।
৭. একটি মাস্ক পরুন, আজ সোমবার (১৫ জুন) থেকে, টিউবটিতে আপনার পুরো যাত্রার জন্য মুখের আবরণ অবশ্যই পরা উচিত (বা গণপরিবহনের অন্যান্য পদ্ধতি)) বৈজ্ঞানিক পরামর্শ বলে যে কভারিংস পরা অন্যকে সংক্রামিত হওয়ার সম্ভাবনা হ্রাস করতে সহায়তা করে।
৮. যোগাযোগহীন (কনটাক্ট লেস) কার্ড ব্যবহার করে প্রদান করুন, বেশিরভাগ টিউব স্টেশনগুলি ভ্রমণের জন্য কেবল কনটাক্ট লেস বা অয়েস্টার কার্ডের অর্থ প্রদান গ্রহণ করে। সমস্ত লন্ডন ওভারগ্রাউন্ড এবং ডিএলআর স্টেশনগুলিতে টিকিট মেশিন নগদ গ্রহণ করছে। কিছু টিউব স্টেশন এখনও নগদ গ্রহণ করছে, তবে কোভিড -১৯ এর বিস্তার কমিয়ে আনার জন্য যেখানে কার্ড পেমেন্ট ব্যবহার করা গুরুত্বপূর্ণ।
৯. নির্দিষ্ট সময়ে ভ্রমণ এড়ানো, যদি আপনাকে কোনও প্রয়োজনীয় কারণে সরকারী পরিবহন ব্যবহার করতে হয় তবে আপনার ব্যস্ততম সময়ে ভ্রমণ করা এড়ানো উচিত। লন্ডনবাসীদের তাই সকাল ৫.৪৫ টা থেকে ৮.১৫ টা এবং বিকাল ৪ টা থেকে ৫.৩০ অবধি টিউবটি ব্যবহার করা এড়ানো উচিত।
১০. ৬০ বছ‌রের বেশি বয়স্ক‌দের ভ্রমণের জন্য নতুন নিয়ম, সোমবার (১৫ ই জুন) পর্যন্ত, একজন বয়স্ক ব্যক্তির ফ্রিডম পাস, ওয়েস্টার ফটোকার্ড বা ইংলিশ ন্যাশনাল কনসেশনারি স্কিম পাস সহ যাত্রীরা সকাল সময়ে এই পাসগুলি ব্যবহার করতে পারবেন না। কার্ডগুলি সোমবার থেকে শুক্রবার সকাল সাড়ে ৪ টা থেকে সকাল ৯ টা পর্যন্ত বৈধ হবে না। এই পাসগুলি সপ্তাহের দিনগুলিতে এবং সপ্তাহান্তে এবং ব্যাংক ছুটির দিনে সমস্ত দিন বৈধ হতে থাকবে। প্রতিবন্ধী ফ্রিডম পাস সহ যাত্রীরা প্রভাবিত না হন এবং তাদের যাত্রার জন্য যদি পাবলিক ট্রান্সপোর্ট ব্যবহার করতে হয় তবে তাদের পাস ব্যবহার করে যে কোনও সময় ভ্রমণ করতে সক্ষম হবেন।
১১. পরিষ্কার থাকুন, নিজের এবং অন্যের ঝুঁকি হ্রাস করতে আপনার যাত্রার আগে এবং পরে প্রত্যেককে অবশ্যই হাত ধুতে হবে। টিউব স্টেশনগুলিতে হ্যান্ড স্যানিটাইজার বহন করতে বা স্যানিটাইজার পয়েন্ট ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে। সমস্ত টিউব এবং টিএফএল রেল স্টেশনগুলিতে হ্যান্ড স্যানিটাইজার পয়েন্টগুলি যুক্ত করা হয়েছে। টিএফএল জানিয়েছে যে স্যানিটাইজারের পয়েন্টগুলি লন্ডন ওভারগ্রাউন্ড এবং ডিএলআর স্টেশনগুলিতে যুক্ত করা হয়েছে যেখানে এটি করা নিরাপদ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button