যুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে ইন্টারনেটের শীর্ষে ভারত!

Public Internetযুক্তরাষ্ট্রকে ছাড়িয়ে যাচ্ছে ভারত। না অন্য কোনো হিসাবে নয়, ইন্টারনেট ব্যবহারকারীর পরিসংখ্যান ২০১৪ সালের জুন মাসেই এ উপাত্ত বাস্তব হতে চলেছে। আসছে ৮ মাসে ১৮.৫৩ ভাগ প্রবৃদ্ধি অর্জনে ভারতে ইন্টারনটে ব্যবহারকারীর সংখ্যা হবে ২৪ কোটি ৩০ লাখ। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য দিয়েছে।
ইন্টারনেট বিশ্বের সুদীর্ঘ তালিকায় চীনের পরেই যুক্তরাষ্ট্রের অবস্থান। তবে এ অবস্থান আর বেশি দিন টিকিয়ে রাখতে পারবে না যুক্তরাষ্ট্র। ২০১৪ সালে জুনের মধ্যেই ২৪ কোটি ৩০ লাখ ইন্টারনেট গ্রাহক নিয়ে দ্বিতীয় স্থানে পৌঁছে যাবে ভারত। আই-কিউব-২০১৩ প্রতিবেদনে এ তথ্য প্রকাশ পাওয়া গেছে।
ইন্টারনেট অ্যান্ড মোবাইল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (আইএএমএআই) সূত্রও এ তথ্য আর সম্ভাবনার সত্যতা স্বীকার করেছে।
এ মুহূর্তে চীন ৩০ কোটি গ্রাহক নিয়ে ইন্টারনেট দুনিয়ায় আধিপত্য বিস্তার করেছে। আর যুক্তরাষ্ট্রে এ সংখ্যা ২০ কোটি ৭০ লাখ।
প্রসঙ্গত, চলতি বছরের অক্টোবরেই ২০ কোটি ৫০ লাখ ইন্টারনেট গ্রাহকের মাইলফলক স্পর্শ করে ভারত। গত বছরের তুলনায় এ খাতে প্রবৃদ্ধি এসেছে ৪০ ভাগ। এ বছরের শেষভাগে এসে এ সংখ্যা দাঁড়াবে ২১ কোটি ৩০ লাখ।
এ প্রসঙ্গে আইএএমএআই সভাপতি রাজন আনান্দ জানান, ভারত গত এক দশকে এক কোটি ইন্টারনেট গ্রাহক থেকে ১০ কোটি গ্রাহকে উন্নীত হয়েছে। কিন্তু ১০ থেকে ২০ কোটি গ্রাহকে উন্নীত হতে সময় লেগেছে মাত্র তিন বছর।
ইকোসিস্টেম আর পরিবেশবান্ধব বৈশিষ্ট্যের ইন্টারনেট সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে সংবাদমাধ্যমে। বিশ্বের সেরা সব কাগুজে পত্রিকা এখন পুরোপুরি অনলাইনমুখী। বিজ্ঞাপন দুনিয়াতেও অনলাইন অপরিহার্য হতে আর খুব বেশি সময় লাগবে না। এমনটাই মনে করছেন ইন্টারনেট গবেষকেরা।
অর্থাৎ অদূর ভবিষ্যতে স্মার্টফোন এবং থ্রিজি নেটওয়ার্কের কল্যাণে দ্রুতই ইন্টারনেট দুনিয়া সুসম্প্রসারিত হচ্ছে। কাগুজে দুনিয়ার সঙ্গে সমানে টেক্কা দিয়ে ইন্টারনেট সংবাদমাধ্যম এখন অপ্রতিরোধ্য হয়ে উঠছে। আর তারই আগাম আভাস দিচ্ছে ইন্টারনেট দুনিয়ার এমন প্রবৃদ্ধি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button