ব্রিটেনে ঢুকলেই ১৪ দিনের কোয়ারান্টাইন বাধ্যতামূলক

কেবলমাত্র রিপাবলিক অব আয়ারল্যান্ড থেকে আসা যাত্রীরাই এই নিয়ম থেকে ছাড় পাবেন

পৃথিবীর যে কোনও দেশ থেকে কোনো নাগরিক যুক্তরাজ্যে আসলেই তাকে বাধ্যতামূলকভাবে যেতে হবে ১৪ দিনের কোয়ারান্টাইনে। দেশটির সক্রিয় এয়ারলাইনগুলো সরকারি এই সিদ্ধান্তের কথা জানিয়েছে। তারা জানান, কেবলমাত্র রিপাবলিক অব আয়ারল্যান্ড থেকে আসা যাত্রীরাই এই নিয়ম থেকে ছাড় পাবেন। আয়ারল্যান্ড, চ্যানেল দ্বীপপুঞ্জ এবং আইল অফ ম্যান থেকে আসা অত্যাবশ্যকীয় পণ্য সরবরাহকারী ট্রাক চালকদেরও ছাড় দেয়া হবে। এদিকে এই মাস থেকে কার্যকর হতে যাওয়া এই নিয়ম কতদিন চলবে তা জানানো হয়নি। তবে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বলছে, প্রতি সপ্তাহেই তারা বিষয়টি রিভিউ করে কখন তা শেষ হবে সেরকম একটি এক্সিট পরিকল্পনার কথা ভাববেন।
এখনও কেউ যুক্তরাজ্যে এলে তাকে ব্যক্তিগত নিবাসে স্বেচ্ছা আইসোলেশনে থাকতে হচ্ছে। কিন্তু এখন থেকে অন্য দেশ থেকে আসাদের বিমানবন্দর বা সীমান্তে পৌঁছানো মাত্র তার বাড়ি বা অস্থায়ী আবাসের ঠিকানা দিতে হবে। সরকার তাদের নিয়মিত পর্যবেক্ষণে রাখবে। কাউকে নিয়ম ভঙ্গ করতে দেখা গেলে তাকে এক হাজার পাউন্ড পর্যন্ত জরিমানা, এমনকি নির্বাসন দেয়া হতে পারে।
বিমান পরিবহণ সংশ্লিষ্টদের একি কনফারেন্স কলের মাধ্যমে বিষয়টি ব্যাখ্যা করেন যুক্তরাজ্যের বেসামরিক বিমান মন্ত্রী কেলি থোলহাস্ট। তিনি স্বীকার করে নেন যে, এই বিষয়টি যুক্তরাজ্যের এভিয়েশন শিল্প এবং বৃহত্তর অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button