লকডাউনের মধ্যে ব্রিটেনে গাড়ি বিক্রিতে শীর্ষে টেসলা

যুক্তরাজ্যের গাড়িবাজারে এপ্রিলের মতো পতন গত সাত দশকের মধ্যে আর দেখা যায়নি। নভেল করোনাভাইরাসের প্রেক্ষাপটে মাসটিতে এখানে গাড়ি বিক্রি কমেছে ৯৭ শতাংশেরও বেশি। সব মিলিয়ে ব্রিটেনে এপ্রিলে বিক্রীত গাড়ির পরিমাণ ৪ হাজার ৩২০টি, এর মধ্যে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে টেসলার ইলেকট্রিক গাড়ি।

দ্য সোসাইটি অব মোটর ম্যানুফ্যাকচারারস অ্যান্ড ট্রেডার্সের (এসএমএমটি) দেয়া তথ্য অনুযায়ী, ২০১৯ সালের এপ্রিলে যুক্তরাজ্যে গাড়ি বিক্রি হয়েছিল ১ লাখ ৬১ হাজারের মতো। কিন্তু সেই তুলনায় গত মাসে ব্যক্তি ক্রেতা ও ব্যবসাপ্রতিষ্ঠানের কাছে মাত্র ৪ হাজার ৩২০টি গাড়ি বিক্রি হওয়া খুবই হতাশাজনক। মূলত এর আগে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৬ সালের ফেব্রুয়ারিতেই কেবল এত কমসংখ্যক গাড়ি বিক্রির নজির রয়েছে। ওই মাসে গাড়ি বিক্রি হয়েছিল মাত্র ৪ হাজার ৪৪টি।
সংশ্লিষ্টরা জানান, নভেল করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়া প্রতিরোধে লকডাউনের মধ্যে গাড়ির শোরুমগুলো বন্ধ ছিল। একই সঙ্গে ক্রেতারাও ঘর থেকে বের হতে পারছিলেন না। এ অবস্থায় এপ্রিলে ব্যক্তি ক্রেতাদের কাছে গাড়ি বিক্রি হয়েছে মাত্র ৮৭১টি। এর মধ্যে অধিকাংশই ছিল আগে অর্ডার করা টেসলার ইলেট্রিক মডেল থ্রি।
এসএমএমটির প্রধান নির্বাহী মাইক হাওয়েস এক বিবৃতিতে বলেন, গড়ি বিক্রির এ উপাত্ত খাতটির চরম সংকটের জানান দিচ্ছে। একই সঙ্গে গভীর সংকটের বার্তা দিচ্ছে এ খাতের ওপর নির্ভর মানুষের জীবিকার ক্ষেত্রেও। এপ্রিলে যুক্তরাজ্যে টেসলার মডেল থ্রি গাড়ি বিক্রি হয়েছে ৬৫৮টি, যা কোম্পানি হিসেবে সর্বোচ্চ। এছাড়া দ্য জাগুয়ার আই-পেস মডেল বিক্রি হয়েছে দ্বিতীয় সর্বোচ্চ ৩৬৭টি। এদিকে পুরো বছরের হিসাবে যুক্তরাজ্যে সবচেয়ে বেশি বিক্রীত গাড়ি হলো ফোর্ড ফিয়েস্তা। জানুয়ারি থেকে এ মডেলের গাড়ি বিক্রি হয়েছে প্রায় ১৬ হাজার। এ সময় ১৪ হাজারের বেশি করে বিক্রি হয়েছে ফক্সওয়াগন গলফ ও ফের্ড ফোকাস। শুধু বিক্রির দিক থেকেই নয়, যুক্তরাজ্য ও ইউরোপে কারখানা বন্ধ হয়ে যাওয়ার কারণে মারাত্মক ক্ষতির সম্মুখীন হয়েছে গাড়ি নির্মাতা কোম্পানিগুলো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button