স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল

এনএইচএস’এর বিদেশী কর্মীদের পরিশোধিত বিপুল ইমিগ্রেশন হেলথ্ সারচার্জ পুনর্বিবেচনা করা হচ্ছে

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলেছেন, জাতীয় স্বাস্হ্য সেবা ‘এনএইচএস’-এ কাজ করা সত্বেও বিদেশী স্বাস্হ্যকর্মীদের পরিশোধিত অভিবাসন সারচার্জ পুনর্বিবেচনা করা হচ্ছে। স্বরাষ্ট্রমন্ত্রী জানান, করোনাভাইরাস মহামারিকালে বিদেশী মেডিকেল স্টাফদের ‘অসাধারণ অবদানের’ আলোকে তাদের ফীর বিষয়ে আলোকপাতের জন্য চাপের কাছে তিনি নতজানু হয়েছেন।

এই অক্টোবরে বার্ষিক ৪০০ পাউন্ড থেকে ৬২৪ পাউন্ড সারচার্জ বৃদ্ধির দরুন মন্ত্রীরা এনএইচএস-এ তাদের এই সারচার্জকে সকল অভিবাসীর জন্য সম্ভাব্য ব্যয়ের ক্ষেত্রে অবদান রাখার বিষয়ে সুষ্ঠু বলে মনে করেন। কারণ এটা তাদের স্বামী বা স্ত্রী এবং সন্তানগণ কর্তৃকও পরিশোধিত, ৫ বছরের ওয়ার্ক পারমিটের সময়ে কিংবা যুক্তরাজ্যে সীমিত সময় অবস্হানের ক্ষেত্রে ৪ কিংবা ৫ জনের একটি পরিবারের জন্য মোট খরচ মোটামুটি ৮০০০ পাউন্ডে উন্নীত হতে পারে।
প্রাত্যাহিক ডাউনিং স্ট্রিট প্রেস কনফারেন্সে মিসেস প্যাটেলকে জিজ্ঞেস করা হয় এই ‘মহামারির বিরুদ্ধে তারাও লড়াই করার’ শর্তে বিদেশী এনএইচএস স্টাফদের সারচার্জ ‘বাতিল’ করা কি ঠিক।
তিনি জবাবে বলেন, বিষয়টি পুনর্বিবেচনাধীন আছে ।আমরা ভিসা ও সারচার্জসহ সবকিছু দেখছি।
তিনি আরো বলেন, এনএইচএস-এর সম্মুখ সারির প্রত্যেককে সহায়তা দান অব্যাহত রাখার ক্ষেত্রে আমরা এখন বলতে গেলে সব কিছু করতে চাই।
আমরা যুক্তরাজ্যে এসেছে এমন স্বাস্হ্যসেবা পেশাজীবি, মেডিকস্, নার্সও সম্পৃক্ত স্বাস্হ্যসেবা পেশাজীবিদের বিষয়ে বলছি। মহামারিরকালে হাসপাতালসমূহে মৃত্যুর সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যাওয়ায় আগেভাগে লকডাউন শিথিলের আশায় মিসেস প্যাটেল সারচার্জের এই সম্ভাব্য কর্তন কিংবা মওকুফের বিষয়টি প্রকাশ করেন।
তিনি এটাকে একটি গভীর শোকাবহ ও আলোড়ন সৃষ্টিকারী ঘটনা উল্লেখ করে এই মর্মে সতর্কবাণী উচ্চারণ করেন যে, আমরা এখনো ‘বনভূমির বাইরে বেরোতে পারিনি’। তিনি সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি মেনে চলার আহবান জানান।
তিনি বলেন সরকার ৫টি সুনির্দিষ্ট বিষয়ে পর্যাপ্তভাবে স্পষ্ট, যেগুলো সন্তোষজনক হতে হবে, এগুলো ঐচ্ছিক নয়, তাই কখন এটা বর্তমান পদক্ষেপসমূহের সাথে এডজাস্ট বা সংগাত করা নিরাপদ হবে তা বৈজ্ঞানিক উপদেষ্টাদের সাথে মিলে বিবেচনা করা হবে। অত্যন্ত সরলভাবে বলতে চাই, এটা ঠিক এখন নয়। এটা স্পষ্ট যে, এটা ঠিক এখন নয়।
হেলথ্ সারচার্জ ছিলো ব্যাপকভাবে বিতর্কিত এমনকি বর্তমান সংকটের আগে থেকেই। বার্ষিক পরিশোধে বিলম্বের কোন অধিকার নেই কিংবা পরিশোধে অক্ষমতা বা সক্ষমতার বিষয়টিও বিবেচ্য নয়।
বরং আবেদনকারীর ভিসার পুরো মেয়াদকালে কিংবা রেসিডেন্সী পারমিটকালীন সময়ে এটা অগ্রিম পরিশোধ করতে হবে।
ইতোমধ্যে প্রশিক্ষণরত নার্সগণ ও জুনিয়র চিকিৎসকেরা প্রারম্ভিক বেতন ১৮ হাজার এবং ২৩ হাজার পাউন্ডের মধ্যে পাচ্ছেন। তারা ইতোমধ্যে ব্রিটিশ নাগরিকদের মতোই ট্যাক্স ও জাতীয় বীমার অর্থ পরিশোধ করছেন এবং তাই এনএইচএস-এর জন্য তাদের ওপর ‘ডাবল চার্জ’ করা হচ্ছে। সমালোচনাকারীরা এর প্রতিবাদ করেছেন।
বছরের শেষে যুক্তরাজ্য যখন ব্রেক্সিট ট্রানজিশন পিরিয়ড অর্থাৎ ইইউ ত্যাগের সময়সীমা ত্যাগ করবে, তখন সরকার এই মর্মে জোর দেবে যে, সকল ইইউ নাগরিককে বিশ্বের অন্যান্য স্হান থেকে আগত সবার মতোই এটা পরিশোধ করতে হবে।
এনএইচএস কর্মীদের প্রতি ৭ জনের মধ্যে ১ জন বিদেশী বংশোদ্ভূত-একটি নির্ভরতা, যারা করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের সম্মুখ ভাগে রয়েছে বলে সকলের মনোযোগ আকর্ষণ করেছে।
বয়াল কলেজ অব নার্সিং-এর জেনারেল সেক্রেটারি ডেইম ডোন্না কিন্নেয়ার বলেন, সারচার্জ থেকে নার্সদের অব্যাহতি প্রদানের বিষয়ে ইউ-টার্নকে তারা স্বাগত জানাবে।
তিনি বলেন, বর্তমান সংকট শুধুই স্বাস্হ্যসেবার জন্য যুক্তরাজ্যে কর্মরত বিদেশী নার্সদের ওপর সারচার্জ আরোপের অন্যায় কাজটির ওপর আলোকপাত করছে।এই কর্তন বা হ্রাসের বিষয়টি সোমবার ডাউনিং স্টিটে বরিস জনসনের কর্মে প্রত্যাবর্তনের ঠিক আগে আসায় রক্ষণশীলদের মাঝে এই আশা জাগছে যে, যুক্তরাজ্য এই লকডাউন থেকে মু্ক্ত হওয়ার বিষয়ে আলোচনা প্রত্যাখ্যানের অবসান ঘটবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button