দরপতন ঠেকাতে তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত

করোনাভাইরাসের প্রাদুর্ভাব বাড়ায় বিশ্ববাজারে তেলের দাম সর্বনিম্ন অবস্থানে নেমে আসায় দৈনিক ৯৭ লাখ ব্যারেল তেল কম উৎপাদন করতে সম্মত হয়েছে ‘ওপেক প্লাস’। বিশ্বের তেল উত্তোলনকারী দেশগুলোর সংস্থা ওপেকভুক্ত ১৩ দেশের সঙ্গে রাশিয়ার মতো ওপেক বহির্ভূত আরো ১০টি দেশকে নিয়ে ওপেক প্লাস গঠিত হয়েছে।
বিশ্বব্যাপী মহামারী আকারে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার কারণে জ্বালানি তেলের বৈশ্বিক চাহিদা দৈনিক ৩ কোটি ব্যারেল কমেছে। এই অবস্থায় ওপেক প্লাস আন্তর্জাতিক বাজারে মোট দৈনিক সরবরাহের ১০ শতাংশ কমানোর ঘোষণা দিল। সিদ্ধান্ত অনুযায়ী, আগামী মে ও জুন মাসে ওপেক প্লাস দৈনিক প্রায় এক কোটি ব্যারেল তেল কম উত্তোলন করবে। ওপেক প্লাসের তেলমন্ত্রীরা রোববার এক অনলাইন বৈঠকে এই ঐতিহাসিক সিদ্ধান্ত গ্রহণ করেন।
ইরানের তেলমন্ত্রী বিজান জাঙ্গানে রোববারের অনলাইন বৈঠক শেষে বলেছেন, বৃহস্পতি ও শুক্রবারের ভার্চুয়াল বৈঠকের ধারাবাহিকতায় রোববারের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই দুই দিন মেক্সিকোর বিরোধিতার কারণে এ পরিকল্পনা অনুমোদিত হতে পারেনি। তবে অনেক দেনদরবারের পর দেশটি রাজি হওয়ায় শেষ পর্যন্ত দুই মাসের জন্য দৈনিক প্রায় এক কোটি ব্যারেল তেল উৎপাদন কমানোর সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে।
করোনাভাইরাসের জেরে বিগত ১৮ বছরের মধ্যে বিশ্ববাজারে তেলের দাম সবচেয়ে তলানিতে এসে ঠেকেছে। অর্থনৈতিক কর্মকাণ্ড, যানবাহন চলাচল এবং বৃহৎ শিল্পাঞ্চল লকডাউনের আওতায় পড়ায় জ্বালানির বৈশ্বিক চাহিদা দৈনিক ৩ কোটি ব্যারেল কমেছে। বিশ্ববাজারে এখন যা সরবরাহ আছে এটি তার ৩০ শতাংশ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button