করোনাভাইরাস

সংকটে ব্রিটেনের বিদ্যুৎ খাত, জনগণকে প্রস্তুত থাকার নির্দেশ

করোনাভাইরাসে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হতে পারে ব্রিটেনে। বিদ্যুৎ সরবরাহ চালু রাখতে হিমশিম খাচ্ছে বিদ্যুৎ নেটওয়ার্ক। সরকারি লকডাউন, আইসোলেশনের নির্দেশ ও কর্মীদের অসুস্থ হয়ে পড়ায় যেকোনো মুহূর্তে পর্যাপ্ত কর্মীর ঘাটতি দেখা দিতে পারে। এতে অনেকাংশে বন্ধ থাকতে পারে বিদ্যুৎ সরবরাহ। পরিস্থিতি বিবেচনায়, জনগণকে টর্চ ও উষ্ণ কাপড় নিয়ে প্রস্তুত থাকতে বলা হয়েছে।

ব্রিটেনের জাতীয় বিদ্যুৎ নেটওয়ার্ক দ্য ন্যাশনাল গ্রিড অবশ্য জানিয়েছে, তারা বর্তমান পরিস্থতির সঙ্গে খাপ খাইয়ে নিতে পারবে। বিদ্যুৎ শিল্পের প্রধানরা বলছেন, এটা বর্তমান বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য নেটওয়ার্কগুলোর একটি। তবে একটি বৈদ্যুতিক অবকাঠামো সংস্থা, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্নের আশঙ্কায় তাদের কিছু গ্রাহকদের টর্চ ও উষ্ণ কাপড় নিয়ে প্রস্তুত থাকতে বলেছে।
এদিকে, ইংল্যান্ডের দক্ষিণ-পূর্ব ও পূর্বাঞ্চলে বৈদ্যুতিক তার সরবরাহকারী প্রতিষ্ঠান ইউকে পাওয়ার নেটওয়ার্কস তাদের কিছু গ্রাহকদের এক বার্তায় সংযোগ বিচ্ছিন্নের প্রস্তুতি নিতে বলেছে। স্থানীয় দৈনিক দ্য টেলিগ্রাফে তাদের ওই সতর্ক বার্তা প্রকাশিত হয়েছে।
বার্তায় প্রতিষ্ঠানটি তাদের গ্রাহকদের টর্চ, টুপি, গ্লভস ও চাদর রাখতে বলেছে। একইসঙ্গে বাসায় একটি টেলিফোন ও মোবাইল চার্জ দেয়ার জন্য পাওয়ার ব্যাংক রাখার পরামর্শ দিয়েছে।
ইউকে পাওয়ার নেটওয়ার্কসের এক মুখপাত্র বলেছেন, আমরা নিয়মিত হারে আমাদের প্রায়োরিটি সার্ভিস রেজিস্টারে থাকা গ্রাহকদের সঙ্গে যোগাযোগ করি। যাতে করে তাদের প্রয়োজন মেটানো যায়। বর্তমান পরিস্থিতিতে এটা পূর্বের যেকোনো সময়ের তুলনায় সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।
করোনা সংক্রমণ মোকাবিলায় বৃটেনজুড়ে অনেক বিদ্যুৎ সংস্থা অনাবশ্যক অবকাঠামোর কার্যক্রম স্থগিত রেখেছে। এমন পরিস্থিতিতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ার আশঙ্কায় গ্রাহকদের প্রস্তুতি নেয়ার পরামর্শ দিয়েছে ইউকে পাওয়ার নেটওয়ার্কস। আজ মঙ্গলবার পর্যন্ত ব্রিটেনে করোনা আক্রান্তের সংখ্যা ২২ হাজার ছাড়িয়েছে। মারা গেছেন ১ হাজার ৮১৫ জন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button