ব্রেক্সিট-পরবর্তী ব্রিটেনের প্রথম বাজেট

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরিয়ে যাওয়ার পর প্রথমবারের মতো যুক্তরাজ্যের পার্লামেন্টে বাজেট উপস্থাপন করা হয়েছে। আজ বুধবার অর্থমন্ত্রী ঋষি সুনাক ব্রিটিশ পার্লামেন্টে এমন সময় এ বাজেট প্রস্তাব উপস্থাপন করেন, যখন নভেল করোনাভাইরাসের সংক্রমণের কারণে তীব্র মন্দার হাওয়া বইছে পুরো বৈশ্বিক অর্থনীতিতে। ফলে এবারের বাজেটে এ সংকট থেকে উত্তরণকেই প্রাধান্য দেয়া হচ্ছে, নেয়া হচ্ছে প্রয়োজনীয় জরুরি সরকারি পদক্ষেপ।

ঋষি সুনাকের আজকের বাজেট উপস্থাপনের একদিন আগে যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করা হয়েছে। তার মাধ্যমে আরো কেউ সংক্রমিত হয়েছেন কিনা তা নিয়ে দেখা দিয়েছে উদ্বেগ। এ অবস্থায় অন্য যেকোনো সময়ের চেয়ে জটিলতর পরিস্থিতিতেই বাজেট উপস্থাপন করতে হচ্ছে সাবেক অর্থমন্ত্রী সাজিদ জাভিদের উত্তরসূরি সুনাককে। উল্লেখ্য, গত মাসে অনাকাঙ্ক্ষিতভাবে সাজিদ ব্রিটেনের অর্থমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন।
সুনাক তার বাজেট প্রস্তাবের প্রাক্কালে বলেন, আমরা নভেল করোনাভাইরাসের সম্ভাব্য সব প্রভাব নিয়ে ভাবছি। ব্যবসা, জনসেবাসহ যে খাতেই প্রভাব পড়ুক না কেন, তা মোকাবেলায় বিভিন্ন পদক্ষেপ ও নীতি গ্রহণ করা হবে। ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে রাষ্ট্রায়ত্ত ন্যাশনাল হেলথ সার্ভিসকে চাহিদা অনুযায়ী সবকিছু সরবরাহ করা হবে। একই সঙ্গে সহায়তা করা হবে সেসব ব্যবসা খাতেও, যেগুলো ভাইরাসের প্রভাবে আর্থিক সংকটের মধ্যে পড়েছে।
বাজেট নিয়ে ট্রেডিং গ্রুপ ওএফএক্সের গবেষণা পরিচালক জেক ট্রাস্ক বলেন, বাজেটে সুনাককে খরচের পরিকল্পনা সীমিত করা ছাড়া উপায় নেই। কারণ নভেল করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় তাকে আরো বেশি পরিমাণ অর্থ আলাদা করে রাখতে হবে। এ অবস্থায় এবারের বাজেটে খুব বেশি অবকাঠামোগত উন্নয়ন প্রকল্প আশা করা যাচ্ছে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button