যুক্তরাজ্যে করোনা ভাইরাসে আক্রান্ত দু’জন শনাক্ত

প্রাণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত দুই ব্যক্তিকে শনাক্ত করেছে যুক্তরাজ্য। ইংল্যান্ডের প্রধান মেডিক্যাল কর্মকর্তা প্রফেসর ক্রিস উইটি তাদের শরীরে ওই ভাইরাসের উপস্থিতি পেয়েছেন। আক্রান্তরা একই পরিবারের সদস্য। শুক্রবার যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সংস্থার(এনএইচএস) বিবৃতিতে বলা হয়েছে, ‘করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে সর্বোচ্চ প্রস্তুতি রয়েছে এনএইচএস’র। রোগী শনাক্ত করার পাশাপাশি ভাইরাসটির বিস্তার ঠেকাতে আমরা দ্রুততার সঙ্গে কাজ করছি। আক্রান্তদের জন্য সর্বোচ্চ সেবা এবং এর বিস্তার রোধে আমরা তাৎক্ষণিকভাবে জরুরি পদক্ষেপ নিয়েছি।’

আক্রান্ত দুই রোগীকে কোথায় রাখা হয়েছে তা জানাতে অস্বীকৃতি জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ। তবে এটা নিশ্চিত যে, তারা মেট্রোপলিট্রন এলাকায় নেই। কর্তৃপক্ষ জানিয়েছে, তাদেরকে বিশেষ ব্যবস্থায় রেখে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। স¤প্রতি তাদেরকে উহান থেকে আনা হয়েছে।

চীনে করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করার পর উৎপত্তিস্থল উহান থেকে যুক্তরাজ্যের ৮৩ নাগরিককে জরুরি ভিত্তিতে দেশে নেওয়া হয়। এই প্রথম সেখানে আক্রান্ত রোগী শনাক্ত হলো।

উল্লেখ্য, চীনের ৩১টি প্রদেশের সবগুলো এবং বিশ্বের অন্তত ২১টি দেশে করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর গত বৃহস্পতিবার গ্লোবাল হেলথ ইমার্জেন্সি ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আর শুক্রবার (৩১ জানুয়ারি) দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে, প্রাণঘাতী এই ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ২৩০ জনে পৌঁছেছে আর আক্রান্ত হয়েছেন ১০ হাজারেরও বেশী।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button