যুক্তরা‌জ্যে মারাত্নক হৃদ‌রো‌গে মৃত্যুর কারণ ও স্ট্রো‌কের পিছ‌নে র‌য়ে‌ছে দূষণ

লন্ড‌নের বাতা‌সে‌ নিঃশ্বাস নেয়া বছ‌রে ১৬০ সিগা‌রেট পা‌নের মতই

সব‌চে‌য়ে খারাপ অবস্থানে পূর্ব লন্ড‌নের নিউহাম

যুক্তরা‌জ্যের বে‌শির ভাগ দূ‌ষিত শহরগু‌লি‌তে বাস কর‌লে তা বছ‌রে ১৬০টি সিগা‌রেট পা‌নের মতই স্বা‌স্হ্যের ক্ষ‌তি কর‌তে পা‌রে। প্রচারকারীরা বলছেন যে, দূষণ এখন এক‌টি ‘জনস্বা‌স্হ্যের জরু‌রি অবস্হা’ এবং এটা‌কে ক‌মি‌য়ে আনার জন্য তারা ক‌ঠোর নিয়ম প্র‌য়ো‌গের জন্য সরকার‌কে আহবান জানান।

‌ব্রি‌টিশ হার্ট ফাউ‌ন্ডেশন (বি এইচ এফ) বি‌শ্লেষণ ক‌রে দে‌খে‌ছে যে, লন্ড‌নের অভ্যন্তরীণ শহ‌রের বাতা‌সের মান কিছু স্ক‌টিশ দ্বী‌পের চে‌য়ে চারগুণ খারাপ। সব‌চে‌য়ে খারাপ ব‌লে ম‌নে হ‌য়ে‌ছে পূর্ব লন্ড‌নের নিউহাম, যেখা‌নে বা‌সিন্দারা বছ‌রে ১৫৯টি সিগা‌রেট পা‌নের সমতুল্য ট‌ক্সি‌নে নিঃশ্বাস নি‌চ্ছেন। সব‌চে‌য়ে প‌রিস্কার হ‌চ্ছে আউটার হে‌ব্রিডস, যেখা‌নে স্হানীয়রা ৪০ টি সিগা‌রে‌টের সমতুল্য দূষ‌ণে নিঃশ্বাস নি‌চ্ছেন।

দূষ‌ণের কণা দে‌হে প্র‌বেশ ক‌রে হার্ট অ্যাটাক ও স্ট্রো‌কের ঝু‌কিঁ বা‌ড়ি‌য়ে দি‌তে পা‌রে। বি এইচ এফ বল‌ছে প্র‌তি বছর যুক্তরা‌জ্যে মারাত্নক হৃদ‌রো‌গে মৃত্যুর কারণ ও স্ট্রো‌কের পিছ‌নে র‌য়ে‌ছে বায়ু দূষণ। উচ্চমাত্রার দূষণ মারাত্নক হাঁপা‌নির আক্রমন ও ফুসফু‌সের অন্যান্য সমস্যা ও কিছু ক্যান্সা‌রের জন্যও দায়ী।

‌বি এইচ এফ বি‌শেষজ্ঞ জ্যাকব ও‌য়েস্ট ব‌লেন, ‘বায়ু দূষণ এক‌টি প্রধান জনস্বাস্হ্য জরু‌রি অবস্হা এবং বহুবছর ধ‌রে এটা‌কে যতটা গুরুত্ব দেয়া উচিত ছি‌লো তা দেয়া হয়‌নি।’ আমরা য‌দি এখ‌নি বায়ু দূষণ রো‌ধে কোন মৌ‌লিক ব্যবস্হা গ্রহণ না ক‌রি তবে ভ‌বিষ্য‌তে আমরা লজ্জার সা‌থে এই সম‌য়ের দি‌কে তাকা‌বো।

‌বি এইচ এফ বায়ুদূষণ প‌রিমা‌পের সুক্ষ্ম পদ্ধ‌তি পিএম ২.৫ পা‌র্টি‌কু‌লেট দি‌য়ে তা‌দের দূষণ প‌রিমাপ ক‌রেন। পিএম ২.৫ আসে ধুলাবা‌লি, আগুন, ধোয়া ও কারখানার কজকর্ম থে‌কে। এটা বিষাক্ত এবং নিঃশ্বাসের মাধ্য‌মে আমা‌দের স্বাস্হ্য‌কে মারাত্নক ক্ষ‌তিগ্রস্হ ক‌রে।

প্রকৃতপ‌ক্ষে, বায়ু দূষ‌ণের কোন নিরাপদ স্তর নেই। ত‌বে ক‌ঠোর নিয়ম অবলম্বন ক‌রে একে কার্যকরভা‌বে হ্রাস করার ব্যবস্হা করা যায়।ই ইউ এর প্র‌তি মিটার ঘন‌ক্ষে‌ত্রে ২৫ মাই‌ক্রোগ্রাম সুক্ষ্ম পা‌র্টি‌কু‌লেটের সীমা যুক্তরাজ্য সহ‌জেই পূরণ কর‌তে পা‌রে। ত‌বে বি এইচ এফ চায় আগামী সরকার যেন জরুরী ভি‌ত্তি‌তে বিশ্ব স্বাস্হ্য সংস্হার দূষণ সীমা চালু ক‌রে যা প্র‌তি মিটার ঘন‌ক্ষে‌ত্রে ১০ মাই‌ক্রোগ্রাম। বি এইচ এফ এর প‌রীক্ষিত অঞ্চলগু‌লির ম‌ধ্যে ৩৯১টি ই ইউ মান বজায় রাখ‌লেও ৭৯টি বিশ্ব স্বাস্হ্য সংস্হার সীমা বজায় রাখ‌তে পা‌রে নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...

Close
Back to top button
Close