অবশেষে বিক্রি হয়ে গেল রেলওয়ে আর্চগুলো

গভীর উদ্বেগ জানিয়ে মেয়র জন বিগসের জরুরী চিঠি

অবশেষে বিক্রি হয়ে গেল ব্রিটেন জুড়ে নেটওয়ার্ক রেলের অধীনে থাকা দেশের ৪ হাজার ৪শ ৪৫টি রেলওয়ে লাইনের নিচের আর্চগুলো। এই ৪ হাজার ৪শ ৪৫টি রেলওয়ে আর্চের মধ্যে টাওয়ার হ্যামলেটসের রয়েছে ৬শটি।

নেটওয়ার্ক রেলের এসব আর্চের নতুন মালিক এখন টেলিরিয়েল ট্রিলিয়াম এন্ড ব্ল্যাকস্টোন প্রপার্টি পার্টনার। তারা ১.৫ বিলিয়ন পাউন্ডে এই আর্চগুলো কিনে নিয়েছে।

ইংল্যান্ড ও ওয়েলসের হাজার হাজার রেলওয়ে আর্চ বিক্রি করে দেয়ার সিদ্ধান্তের কারণে কিছু কিছু ব্যবসা প্রতিষ্ঠানের ভাড়ার হার ৩৫০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এর প্রভাবে এরই মধ্যে অনেক ব্যবসা প্রতিষ্ঠান নতুন জায়গা খুজতে অথবা ব্যবসা প্রতিষ্ঠান একেবারে বন্ধ করে দিতে বাধ্য হচ্ছে।

সারা দেশের পাশাপাশি টাওয়ার হ্যামলেটসের ৬শটি আর্চ বিক্রির খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বারার নির্বাহী মেয়র জন বিগস।

এক বিবৃতিতে তিনি বলেছেন, নতুন কোম্পানীর অধীনে এসব আর্চের ভাড়া বৃদ্ধি পেলে ক্ষুদ্র ব্যবসায়ীরা সেখান থেকে তাদের ব্যবসা গুটিয়ে নিতে বাধ্য হবেন। কোন কোন ব্যবসায়ী এই ভাড়া ৩৫০% বৃদ্ধি পাবে বলে আশংকা প্রকাশ করেছেন।

বিবৃতির পাশাপাশি মেয়র তার এবং ব্যবসায়ীদের ভাড়া বৃদ্ধির এসব উদ্বেগ এবং প্রাসঙ্গিক অন্যান্য বিষয় জানতে আর্চের ক্রেতা কোম্পানীর শীর্ষ কর্মকর্তাদের সাথে জরুরী বৈঠকের অনুরুধ জানিয়ে গত ১ নভেম্বর চিঠিও দিয়েছেন।

চিঠিতে মেয়র এসব আর্চের গুরুত্বের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেছেন ভাড়া বৃদ্ধির কারনে ক্ষুদ্র ব্যবসায়ীরা তাদের ব্যবসা গুটিয়ে নিলে স্থানীয় কমিউনিটিতে এর মারাত“ক নেতিবাচক প্রভাব ফেলবে। মেয়র এসব আর্চকে স্থানীয় অর্থনীতির প্রাণ হিসাবে উল্লেখ করেন।

চিঠিতে মেয়র আর্চের ভাড়া এবং লিজ প্রসেস কিভাবে নির্ধারন করা হবে তাও জানতে চেয়েছেন। তিনি তাদেরকে ট্যানেন্ট চার্টার মেনে চলার পাশাপাশি ব্যবসায়ীদের সাথে স্বচ্চছতার সাথে সব বিষয় আলোচনার আহধ্বান জানিয়েছেন।

তিনি বলেন আমি অতীতের মতো ‘গার্ডিয়ার আব আর্চ’ আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করে তাদের দাবীর সাথে আবোরো একমত পোষন করছি।

কেবিনেট মেম্বার ফর ইকোনোমিক গ্রোউথ কাউন্সিলার মতিনউজ্জামান তার প্রতিক্রিয়ায় বলেন, আমরা আশা করছি আর্চের নতুন মালিকরা আর্চের ভাড়াটিয়াদের স্বার্থের বিষয়টি প্রাধান্য দিয়ে ট্যানেন্ট চার্টার প্রনয়ন করবেন এবং সব বিষয়ে তাদের সাথে পরামর্শ করবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button