ব্রিটেনের ৫ থেকে ৭ বছরের সকল শিশুর জন্য আসছে ফ্রি খাবার

UK Foodমনিরুজ্জামান: ধনী-গরিব কোন ভেদাভেদ নাই। সকলের জন্য একই খাবার। ৫, ৬ ও ৭ বছর বয়সী সকল শিশুর জন্য দুপুরের খাবার ফ্রি সরবরাহের সিদ্ধান্ত নিতে যাচ্ছে ইউকে সরকার। আগামী বছর সেপ্টেম্বর থেকে ফ্রি খাবার সরবরাহ শুরু হবে।
লিবারেল ডেমোক্রাট পার্টির উদ্যোগে শিশুদের জন্য ফি খাবার সরবরাহের সদ্ধিান্ত নেওয়া হয়েছে। এতে শিক্ষার হার উল্লেখযোগ্য হারে বাড়বে বলে ধারনা করছেন শিশু বিশেষজ্ঞরা। ১.৫ মিলিয়ন শিশুকে সরবরাহ করা হবে স্বাস্থকর খাবার। এ জন্য বাৎসরিক ব্যয় নির্ধারন করা হয়েছে ৬০০ মিলিয়ন পাউন্ড।
আগামী সেপ্টেম্বরে ডেপুটি মিনিস্টার নিক ক্লেগ ফি খাবারের ঘোষণা দিবেন বলে সরকার পক্ষ থেকে জানানো হয়েছে। ২০১৫ সাধারন নির্বাচনকে সামনে রেখে সরকারের এই কর্মসূচিকে পুনরায় ক্ষমতায় আসার কৌশল হিসেবে মনে করছেন নীতি নির্ধারকরা।  এ খবরে যুক্তরাজ্যের সকল মহল বিশষ করে গরীব পরিবারগুলো আশার আলো দেখছেন। ফি খাবার কর্মসূচি প্রত্যেক বছর একটি পরিবারের ৪০০ পাউন্ড ব্যয় কমাবে বলে ধারনা করা হচ্ছে।
ক্ষমতায় আসার পর থেকেই লিবারেল ডেমোক্রাট পার্টি দেশের গরীব জনপদকে সাহায্যের হাত বাড়িয়ে আসছে। সর্বশেষ পরসংখ্যনে দেখা যায়, প্রতি ১০জনে একজন শিশু ফ্রি খাবার থেকে বঞ্চিত হচ্ছে। এতে দুপুরের পরে ক্লান্ত হওয়ায় ক্লাসে মনোযোগ কমে যাচ্ছে। বিশেষজ্ঞদের এমন বক্তব্যে শিক্ষার মান উন্নয়নে ফ্রি খাবার সরবরাহের সিদ্ধান্ত নিতে যাচ্ছে ইউকে সরকার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button