সরকারের উদার অর্থায়ন

বার্মিংহাম গ্রীন লেইন মসজিদে সরকারের ২.২ মিলিয়ন পাউন্ড অর্থায়ন

কমিউনিটির তরুনদের জন্য এটা চাঞ্চল্যকর সংবাদ

নোমান আহমদ: যুক্তরাজ্যের বার্মিংহামের গ্রীন লেইন মসজিদ তরুন যুবাদের জন্য প্রকল্পসমূহ এগিয়ে নিতে ২.২ মিলিয়ন পাউন্ড পেয়েছে সরকার থেকে। এই অর্থ ডিপার্টমেন্ট ফর কালচার, মিডিয়া এন্ড স্পোর্ট এবং চ্যারিটি সোশ্যাল ইনভেস্টমেন্ট বিজনেস কর্তৃক প্রদত্ত ‘ইয়ুথ ইনভেস্টমেন্ট ফান্ড’ এর একটি অংশ। এই অর্থের মাধ্যমে মসজিদটি আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত ১২ থেকে ১৭ বছর বয়সী তরুন যুবাদের জন্য একটি অত্যাধুনিক যুবকেন্দ্র নির্মানের সুযোগ লাভ করেছে। এই কেন্দ্রে জিজিটাল সুড়ঙ্গ স্থাপনাসহ একটি সুসজ্জিত শিক্ষন রান্নাঘর ও সৃজনশীল আর্টস এরিয়া থাকবে। এর কর্মকান্ডের মধ্যে অন্তর্ভূক্ত থাকবে নেতৃত্ব বিষয়ক কর্মসূচী, ক্রিটিক্যাল থিংকিং, আর্টস এন্ড কালচার, অনলাইনে নিরাপদ থাকা এবং প্রান্তিক কমিউনিটিগুলোর ক্ষমতায়ন।
চলতি বছরের সেপ্টেম্বরের প্রথমদিকে এই যুবকেন্দ্রের কাজ শুরু এবং আগামী বছরের এপ্রিল নাগাদ তরুনদের জন্য সেবা কার্যক্রম চালুর পরিকল্পনা রয়েছে।
গ্রীন লেইন মসজিদ কর্তৃপক্ষ সম্প্রতি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, জিএলএমসিসি তার সংস্কার কাজ ও বার্মিংহাম ব্যাপী তরুন যুবাদের জন্য তাদের তরুন যুবা সংক্রান্ত কর্মসূচী সম্প্রসারিত করার একটি ট্রান্সফরম্যাশনাল ইয়ুথ ইনভেস্টমেন্ট ফান্ড মঞ্জুরী লাভ করেছে।
বিবৃতিতে আরো বলা হয়, কমিউনিটির ঐসব তরুনদের জন্য এটা একটি চাঞ্চল্যকর সংবাদ, যারা এই উদার অর্থায়ন থেকে উপকৃত হবে। বর্তমানে জিএলএমসিসি যুব ক্লাব, শিক্ষা, খেলাধুলা ও ভ্রমনসহ তরুন যুবাদের ১০টিরও বেশী পরিষেবা প্রদান করেছে। বর্ধিত সেবাসমূহ তরুনদের কাছে তারুন্য শক্তির বৃহত্তম দুয়ার উন্মেচিত করবে, যার মাধ্যমে তারা বিভিন্ন কর্মকান্ড মেন্টরিং ও দক্ষতা উন্নয়নের সুযোগ লাভে সক্ষম হবে।
বিবৃতি বলা হয়, একটি ইয়ুথ এডভাইজারি বোর্ড গঠন করা হয়েছে, যা কর্মসূচীর মাইলফলক রচনা করবে এবং তারা সক্রিয়ভাবে বাহ্যিক সাইট ও কার্যের কর্মসূচীর উন্নয়নের সাথে জড়িত থাকবেন। এই সেবা তরুন যুবাদের এমন একটি পরিসরে প্রবেশের সুযোগ করে দেবে, যা বহুলভাবে আবশ্যকীয়। তারা ঐসব কর্মসূচীতে অংশ নিতে সক্ষম হবে যাতে সাধারনভাবে পৌঁছা যায় না, যা তাদের জীবনকে সমৃদ্ধ করবে। জিএলএমসিসি ইংল্যান্ডে ৪৪ টি ইয়ুথ প্রোজেক্টের মধ্যে অন্যতম।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button