যুক্তরাজ্যে ২ লাখ স্বল্প আয়ের লোকের জরিমানা দন্ড

গত বছর ট্যাক্স রিটার্ন দাখিল না করার কারনে যুক্তরাজ্যে ১ লাখ ৮০ হাজার লোককে জরিমানা করা হয়েছে। স্বল্প আয়ের এবং ট্যাক্স প্রদানের যোগ্য না হওয়া সত্বেও শুধু ট্যাক্স রিটার্ন জমা না দেয়ার কারনে তাদেরকে জরিমানা করা হয়েছে। বার্ষিক সাড়ে ১২ হাজার পাউন্ডের কম অর্থ উপার্জনকারী ১ লাখ ৮০ হাজার লোককে জরিমানা করা হয়। ২০২০-২০২১ অর্থ বছরে একটি সেলফ্ অ্যাসেসমেন্ট ট্যাক্স ফরম পূরনে ব্যর্থ হওয়ায় এই জরিমানা গুনতে হয় তাদের।
মারাত্মক অর্থনৈতিক অসুবিধায় থাকা এসব লোকের অনেকেই ইনিশিয়াল ফাইন অর্থ্যাৎ প্রাথমিক জরিমানার বিষয়টি অনুধাবন করতে পারেননি এবং এরপর আরো জরিমানা ও এর সুদের আওতায় পড়েছেন তারা। অনেককে হাজার পাউন্ড জরিমানা দিতে হয়েছে, যা পরিশোধ করতে তাদের অনেক বছর লেগে যাবে। কারন একসাথে পরিশোধের আর্থিক সামর্থ্য তাদের নেই।
এদের একজন চিসেস্টারের ৬১ বছর বয়সী নারী ডায়ানা কাবরাল। সেলফ অ্যাসেসমেন্ট ফরম পূরন না করায় তাকে প্রাথমিকভাবে ১০০ পাউন্ড জরিমানা করা হয়। এই জরিমানা পরে ২ হাজার পাউন্ডে গিয়ে দাঁড়ায়। নোটিশ পাওয়া সত্বেও তিনি ফরম দাখিলের বিষয়টিকে গুরুত্ব দেননি। ডায়ানা ভেবেছিলেন যেহেতু তিনি ফুলটাইম কাজ করছেন তাই তার বেতন থেকে নিশ্চয় আপনা-আপনি ট্যাক্স কাটা হচ্ছে।
তিনি বলেন, ‘আমি এজন্য বেশ কয়েকবার আপীল করেছি। কিন্তু ফল হয়নি। আমি আগেই দরিদ্র ছিলাম। এখন আরো দরিদ্র হয়ে পড়েছি জরিমানা দিতে গিয়ে। কর্তৃপক্ষের সাথে আলোচনা করে মাসিক ২০ পাউন্ড করে জরিমানা পরিশোধের ব্যবস্থা করেছি। আর এই অর্থ পরিশোধ করতে আমার বহু বছর লেগে যাবে।’
যুক্তরাজ্যের ৩ কোটি ২০ লাখ করদাতার অধিকাংশেরই ট্যাক্স রিটার্ন জমা দেয়ার প্রয়োজন হয়না। কারন অধিকাংশের আয় হয় শুধুমাত্র তাদের নিয়োগকর্তার নিকট থেকে (তেমন সঞ্চয় থাকে না)। তবে ১ কোটি ১০ লাখ লোককে একটি সেলফ্ অ্যাসেসমেন্ট ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল করতে হয়, যদি তাদের আয়ের অন্যান্য উৎস থাকে কিংবা অতীতে থেকে থাকে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button