ব্রিটেন সফরে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান

saudi-princeসৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বুধবার ব্রিটেন সফর শুরু করেছেন। ব্রিটেনের ক্ষমতাসীন দল ও রাজপরিবার তাকে স্বাগত জানিয়েছেন।
সফররত সৌদি যুবরাজ আজ বৃহস্পতিবার প্রধানমন্ত্রী থেরেসা মে’র বাসভবনে সাক্ষাৎ করেন। এরপর ব্রিটেনের রানির সঙ্গে মধ্যাহ্নভোজ ও যুবরাজ চার্লস ও যুবরাজ উইলিয়ামের সঙ্গে নৈশভোজে অংশগ্রহণ করেন যুবরাজ বিন সালমানের।
ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন ইতিমধ্যেই ৩২ বছর বয়সী সৌদি যুবরাজের জাতীয় পরিকল্পনা ‘ভিশন ২০৩০’ এর প্রশংসা করেছেন। ওই পরিকল্পনায় তিনি মধ্যপ্রাচ্যের দেশটির আধুনিকায়নের পরিকল্পনা ঘোষণা করেছেন।
ফেব্রুয়ারির ২৮ তারিখে পত্রিকায় একটি কলাম লিখে জনসন জানান, সৌদি যুবরাজের এই পরিকল্পনায় ব্রিটেনের সহায়তা করা উচিত।
সৌদি আরবে সালমান ইতিমধ্যেই মেয়েদের গাড়ি চালানোর অনুমোদন ও সিনেমা প্রদর্শনের নিষেধাজ্ঞা তুলে নেয়াসহ বিভিন্ন সমাজ সংস্কারের উদ্যোগ নিয়েছেন।
ব্রিটেনের প্রধানমন্ত্রীর অফিস জানিয়েছে, সৌদি যুবরাজের সঙ্গে সন্ত্রাস, চরমপন্থা, যুদ্ধ ও মানবতার সংকটসহ বিভিন্ন আন্তর্জাতিক সমস্যা নিয়ে আলোচনা হয়েছে। ইরাক ও সিরিয়া পরিস্থিতি নিয়েও আলোচনা করেছেন তারা।
সৌদি আরবে অস্ত্র সরবরাহকারীদের মধ্যে ব্রিটেনের অস্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানগুলো অন্যতম। ব্রিটেনের সরকার গত তিন বছরে কয়েক বিলিয়ন পাউন্ডের রফতানি লাইসেন্স অনুমোদন করেছে।
অস্ত্র বাণিজ্যের বিরুদ্ধে আন্দোলনকারী সংগঠন ক্যাম্পেইন এগেইন্সট আর্মস ট্রেডের (সিএএটি) তথ্য অনুযায়ী, যুক্তরাজ্য সৌদি আরবে ৬.৪ বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র রফতানির অনুমোদন দিয়েছে।
ফিনান্সিয়াল টাইমস পত্রিকা সোমবার একটি প্রতিবেদনে জানিয়েছে, সালমানের সফরকালে সৌদি আরব ও যুক্তরাষ্ট্র কয়েকটি চুক্তি করবে। কূটনৈতিকরা বলছেন, এসব চুক্তির মূল্যমান প্রায় ১০০ বিলিয়ন ডলারেরও বেশি হতে পারে।
সালমানের আগমনকে স্বাগত ও প্রত্যাখ্যান করে লন্ডনে বিভিন্ন রকম প্রচারনা চালিয়েছে বিভিন্ন দল।
আন্দোলনকারীরা সেখানে ‘মোহাম্মদ বিন সালমানকে স্বাগত জানানো যুক্তরাজ্যের উচিত নয়’ লেখা ভ্যান নিয়ে লন্ডনের রাস্তা প্রদক্ষিন করেছে। আবার ‘সৌদি যুবরাজকে স্বাগতম লেখা’ ভ্যানের ছবিও দেখা গেছে সামাজিক মাধ্যমে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button