যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান এবং শ্রমমূল্য বৃদ্ধি

Jobজানুয়ারীতে যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে এবং শ্রম মূল্যও বেড়েছে, বিগত আট বছরে এই প্রথম শ্রমমূল্য বৃদ্ধি পেয়েছে। দেশটির শ্রম মন্ত্রণালয় তেকে প্রাপ্ত তথ্যানুযায়ী জানুয়ারিতে ২ লাখের মত শ্রমিকের চাকরি হয়েছে। বিশেষ করে নির্মান শিল্পে, খাদ্য এবং স্বাস্থ্যখাতে অধিকমাত্রায় কর্মসংস্থান ঘটেছে।
শ্রমমূল্য বৃদ্ধি পেয়েছে ঘন্টা প্রতি মতকরা ২ দশমিক ৯০ ভাগ তবে বেকারত্বের পরিমাণ শতকরা ৪ দশমিক ১০ ভাগ স্থীর রয়েছে।
দ্রুত গতিতে কর্মসংস্থান ঘটছে এবং শ্রমমূল্য বৃদ্ধি স্বত্বেও অথৃিিনত গতিশীল না হওয়ার কারণে অর্থনীতিবীদগণ বিস্মিত হয়েছেন। অর্থনীতিকে স্থীতিশীল রাখতে হলে ভোক্তার চাহিদা ও যোগানের মধ্যে সমন্বয় থাকতে হবে, শুধু শ্রমমূল্য বৃদ্ধি করলেই চলবে না, অর্থনীতিবীদগণ এমনটিই প্রত্যাশা করেন।
শুক্রবার শ্রমমন্ত্রনালয় থেকে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বেসরকারিখাতে ঘন্টাপ্রতি মজুরি বৃদ্ধি পেয়েছে ঘন্টা প্রদি ৯ সেন্ট, এর ফরে শ্রম মজুরী দাঁড়ায় ২৬ দশমিক ৭৪ ডলার। পুরো অর্থ বছরে বৃদ্ধির পরিমাণ ৭৫ সেন্টস।
যুক্তরাষ্ট্রের ১৮টি প্রদেশে শ্রম মূল্য বাধ্যতামূলকভাবে শ্রম মূল্য বৃদ্ধি করা হয়েছে বিশেষ করে চাহিদা ও যোগানের মধ্যে সুষম বন্টন সৃষ্টির লক্ষ্যেই এ কাজ করেছে শ্রম মন্ত্রনালয়।
অর্থনীতিবীদ রিন্ডসে পিজা বলেন, ‘শ্রমমূল্য যদি বৃদ্ধি পেতে থাকে তাহলে অবশ্যই অর্থিিনতর জন্য সুসংবাদ। কর্মসংস্থান ঘটছে বলেই সাধারণ মানুষের ক্রয়ক্ষমতা বাড়ছে।’
তিনি আরো বলেন,‘শ্রমমূল্যে অবশ্যই স্থিতিশীলতা বজায় রাখতে হবে, এটা দেশের অর্থিিনতর জন্য কল্যাণ বয়ে আনতে পারে।’ জানুয়ারীতে নিগ্রো শ্রমিকদের বেকারত্বের পরিমাণ ছিল মতকরা ৭ দশমিক ৭০ ভাগ। -বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button