অভ্যুত্থানে তুরস্কের ক্ষতি ১০ হাজার কোটি ডলার

Turkyতুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েফ এরদোগানকে উৎখাতের লক্ষ্যে সংঘটিত ব্যর্থ অভ্যুত্থানচেষ্টাকে কেন্দ্র করে ১০ হাজার কোটি ডলারের আর্থিক ক্ষতি হয়েছে দেশটিতে। তুর্কি বাণিজ্যমন্ত্রী বুলেন্ট তুফেনক্সি সোমবার স্থানীয় হুররিয়াত পত্রিকাকে বলেন, ক্ষতির পরিমাণ আরও বাড়তে পারে তবে দেশের অর্থনীতি স্থিতিশীল রাখতে সক্ষম হয়েছে সরকার। এএফপি জানায় যুদ্ধবিমান, হেলিকপ্টার, অস্ত্র, গোলাবারুদ, ভবন ধ্বংসসহ ১৫ জুলাই রাতের অভ্যুত্থানচেষ্টার নাশকতায় ইরানি মুদ্রায় ৩০ হাজার কোটি লিরার সমমূল্যের ক্ষতিসাধন হয়েছে। ধসে পড়েছে দেশটির পর্যটন ক্ষেত্র এবং বৈদেশিক বাণিজ্য। দেশটিতে সব ধরনের সরকারি ছুটি বাতিল ঘোষণা করায় বাতিল হয়ে গেছে অভ্যন্তরীণ পর্যটনের ১০ লাখ বুকিং। এ ছাড়া বিদেশী পর্যটকের সংখ্যা কমেছে ৪০ শতাংশ- যা সাম্প্রতিক সময়ে সর্বনিু। তবে রাশিয়ার সঙ্গে সম্পর্কোন্নয়নের মাধ্যমে আবারও পর্যটক বাড়ানোর স্বপ্ন দেখছে তুরস্ক।
অভ্যুত্থানের পর থেকে ৯ জেনারেলসহ ৩১১ সেনাকে খুঁজে পাওয়া যাচ্ছে না। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ফিকরি ইসিক সোমবার সিএনএনকে বলেন, তিন শতাধিক সেনা সদস্য অভ্যুত্থানচেষ্টার পর থেকে বাহিনীতে সংযুক্ত নেই। বাহিনীর সঙ্গে তাদের কোনো যোগাযোগও নেই। তাদের অভ্যুত্থানের কুচক্রী বলে সন্দেহ করা হচ্ছে। তিনি আরও বলেন, ৯৫ শতাংশ মিলিটারি ইশকুল গুলেনপন্থী সন্ত্রাসী নেটওয়ার্কের সঙ্গে যুক্ত। এ জন্য প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেয়া হয়েছে। এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ আরও জানানো হয়, তুরস্কের সেনা, নৌ এবং বিমানবাহিনীকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের
অধীনে নেয়া হয়েছে। এখন থেকে প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী সরাসরি ফোর্স কমান্ডারদের কাছে আদেশ পাঠাতে পারবেন। কোনো আনুষ্ঠানিকতার প্রয়োজন হবে না এ জন্য।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button