ব্রিটেনে বেনিফিট ক্যাপ ২০ হাজার পাউন্ডে নামিয়ে আনা হচ্ছে

UKসৈয়দ শাহ সেলিম আহমেদ: ৫ই জুলাই ২০১৫ বিবিসির অ্যান্ড্রো ম্যার শোতে কথা বলতে গিয়ে চ্যান্সেলর জর্জ ওসবর্ণ বলেছেন, ২৩,০০০ পাউন্ড পর্যন্ত হাউস-হল্ড বেনিফিট কাটের ক্যাপ কেবলমাত্র গ্রেটার লন্ডনে এপ্লাই করা হবে। লন্ডনের বাইরের সিটি ও শহরগুলোতে প্রতি ঘর পিছে বেনিফিট ২০,০০০ পাউন্ড পর্যন্ত কাট করে ক্যাপ করা হবে।
১৯ বছরের মধ্যে কনজারভেটিভ সরকারের প্রথম বাজেট উপস্থাপনের আগে অ্যান্ড্রো ম্যার এর সাথে সাক্ষাতকারে চ্যান্সেলর এমন কথাই বলেছেন। তিনি বলেছেন, নির্বাচনী ম্যানিফেস্টোতে যে ২৩,০০০ পাউন্ড বেনিফিট ক্যাপ করার কথা আছে তা শুধু রাজধানীর জন্য। রাজধানীর বাইরে ২০,০০০ পাউন্ড ধার্য করা হয়েছে। তিনি আরো বলেছেন কনজারভেটিভ সরকার যে ১২ বিলিয়ন বেনিফিট সেভিংস এর মাধ্যমে ক্রমবর্ধমান অর্থনীতিতে ঘাটতি মোকাবেলা করে প্রবৃদ্ধি অর্জন করতে যাচ্ছে, সেটা মূলত সেই লক্ষ্যেই করা হয়েছে।
বুধবারের বাজেট উপস্থাপনের আগে ওসবর্ণ তার উচ্চাভিলাষী নীতি খোলাসা করেন, বিবিসির লাইসেন্স ফি ৬৫০ মিলিয়ন পাউন্ড রেইডের কথাও বলেছেন এই শোতে ।
ওসবর্ণ নিশ্চিত করেছেন, তার পার্টির প্রবর্তিত নিম্ন ও মধ্যবিত্ত শ্রেণীর কল্যাণে ৪৫পেনি ইনকাম ট্যাক্স হ্রাস করার ব্যাপারেও ব্যাখ্যা দিয়েছেন।
অ্যান্ড্রো ম্যার এর সাথে তিনি আরো বলেছেন, বর্তমান ব্যবস্থায় ঘর প্রতি ২৬,০০০ পাউন্ড বেনিফিট ক্যাপ ব্যবস্থা জনগনের জন্য ফেয়ার এক ব্যবস্থা এবং সেই ব্যবস্থাকে আরো কমিয়ে কৃচ্ছ্রতা সাধন এবং ব্যয় কমানো ও সেভিংস এর লক্ষ্যে ঘর প্রতি ২৩,০০০ পাউন্ড করার কথা মেনিফেস্টোতে বলেছেন। এবং এই ব্যবস্থা কার্যকর করার সাথে সাথে লন্ডন ক্যাপিটালের বাইরে প্রায় ৯০,০০০ পরিবারে ২০,০০০ পাউন্ড করে ধার্য করা হবে। তবে তিনি বলেছেন, ডিজিবিলিটি লিভিং এলাউন্স, পিআইপি এবং ইএসএ এতে এফেক্ট হবেনা বা এর বাইরে রাখা হবে।
চ্যান্সেলর অবশ্য আরো বলেছেন, পূণরায় ২৫০ মিলিয়ন পাউন্ড সেইভ করা হবে ৩৪০,০০০ হাই আর্নার্স এবং সোশ্যাল হাউজিং থেকে। আর লন্ডনের ভিতরে স্থানীয় সরকার বা হাউজিং এসোসিয়েশনের যে সব টিন্যান্ট ৪০,০০০ পাউন্ড ইনকাম করেন এবং লন্ডনের বাইরে যারা ৩০,০০০ পাউন্ড ইনকাম করেন, তাদেরকে আগামী ২০১৭/২০১৮ সাল থেকে বলা হবে মার্কেত অথবা মার্কেট রেন্ট এর কাছা কাছি পে করতে।
ডিসিবিলিটি বেনিফিট তিনি কাট করতে যাচ্ছেন- এ ব্যাপারে যে ডকুম্যান্টস লিক হয়েছে, সে ব্যাপারে প্রশ্ন করা হলে চ্যান্সেলর বলেছেন, সিকনেস বেনিফিট সম্ভবত জব সিকার্স এলাউন্সে রূপান্তরিত হয়ে সপ্তাহে ৩০ পাউন্ড পর্যন্ত হতে পারে বলে তিনি সাজেস্ট করেছেন।
গত মার্চে সুপ্রীম কোর্টের গোচরীভূত হয়েছে বর্তমান সরকারের কারেন্ট বেনিফিট কর্তন নীতির ফলে শিশু ও পরিবার বাসস্থান হারা, ঘর ছাড়া, বেনিফিট বঞ্চিত, মানবেতর জীবন এবং ফিডিং ইত্যাদিতে কস্টের মধ্যে আছেন যা ইউকে ইউ এন কনভেনসন অন দ্য রাইটস অব দ্য চাইল্ড লঙ্ঘিত হচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button