৫২ রানে জয় পেল দ.আফ্রিকা

Playবাংলাদেশের বিরুদ্ধে ৫২ রানের জয় পেল দক্ষিণ আফ্রিকা। সফরকারীদের দেয়া ১৪৯ রানের টার্গেটে খেলতে নেমে বাংলাদেশ ১৮.৫ ওভারে ৯৬ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। শুরুতেই দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়া বাংলাদেশকে স্বপ্ন দেখাচ্ছিলো সাকিব-মুশফিক জুটি। এ জুটি বাংলাদেশকে বিভিন্ন দু:সময়ে হাল ধরার রেকর্ড রয়েছে। কিন্তু ৩৭ রানেই ভেঙে যায় তৃতীয় উইকেটের জুটি। মাত্র ১৭ রান করে ডুমিনিকে তুলে মারতে গিয়ে সীমানায় ধরা পড়েন বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটসম্যান মুশফিকুর রহিম। এরপর সাব্বির ও নাসিরও কাছাকাছি সময়ে ফিরে যান।
বাংলাদেশকে ১৪৯ রানের টার্গেট দেয় দক্ষিণ আফ্রিকা। ডুপ্লেসিস-রুশোর ঝড়ো ব্যাটিংয়ে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টি-টুয়েন্টিতে নির্ধারিত ২০ ওভারে চার উইকেটে ১৪৮ রান সংগ্রহ করে প্রোটিয়ারা। ডুপ্লেসিস ৭৯ ও রুশো ৩১ রান করে অপরাজিত থাকেন। বাংলাদেশের পক্ষে আরাফাত সানি ২টি উইকেট শিকার করেন। আর নাসির ও সাকিব একটি করে উইকেট পান। রোববার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে প্রথমে ব্যাট করা দক্ষিণ আফ্রিকার হার্ড হিটার ব্যাটসম্যান এবি ভিলিয়ার্স প্রথম ওভারেই আরাফাত সানির বলে আউট হয়ে বিদায় নেন। ৪র্থ ওভারে নাসিরের বলে প্যাভিলিয়নে ফেরেন ডেঞ্জারম্যান হিসেবে খ্যাত ডি কক।
বাংলাদেশের হয়ে টি-টোয়েন্টি অভিষেক হচ্ছে উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন দাসের। এই ম্যাচে দলে নেই রুবেল হোসেন, রনি তালুকদার ও জুবায়ের হোসেন।
২০১১ সালের পর এই প্রথম দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোনো ম্যাচ খেলছে বাংলাদেশ। বিশ্বকাপের সেই ম্যাচে মাত্র ৭৮ রানে অলআউট হয়েছিল স্বাগতিকরা।
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এর আগে দুটি টি-টোয়েন্টি খেলে দুটিতেই হেরেছে বাংলাদেশ। সামপ্রতিক সময়ে অবশ্য খুব ভালো ফর্মে আছেন মাশরাফি-সাকিবরা। পাকিস্তান ও ভারতের বিপক্ষে মোট সাতটি সীমিত ওভারের ম্যাচে জিতেছে ছয়টিতেই।
ভারতের বিপক্ষে চারজন পেসারের দল গড়েছিল বাংলাদেশ। আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রাধান্য দেখা যাচ্ছে স্পিনারদের। দলে নেওয়া হয়েছে স্পেশালিস্ট স্পিনার আরাফাত সানি। পেসার হিসেবে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে আছেন অভিষেক সিরিজে দুর্দান্ত নৈপুন্য দেখানো মুস্তাফিজুর রহমান। বাদ পড়েছেন রুবেল হোসেন।
বাংলাদেশের পক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয়েছে লিটন দাসের। তবে উইকেররক্ষক হিসেবে দায়িত্ব পালন করবেন টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিম।
বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, সৌম্য সরকার, লিটন দাস, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, নাসির হোসেন, সোহাগ গাজী, মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান, আরাফাত সানি।
দক্ষিণ আফ্রিকা একাদশ: কুইনটন ডি কক, রিলি রুশো, এবি ডি ভিলিয়ার্স, ফাফ দু প্লেসি, ডেভিড মিলার, জেপি ডুমিনি, ডেভিড ওয়েসি, ওয়েইন প্রানেল, কাইল অ্যাবট, অ্যারন ফাঙ্গিসো, কাগিসো রাবাদা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button