ইসির নির্বাচনী ব্যয় অর্ধেকে নেমে এলো

Electionহামিদ সরকার: আগামী ৫ জানুয়ারি দেশের দশম জাতীয় সংসদ নির্বাচন। তবে এই নির্বাচনে ৫১ দশমিক ৪৪ শতাংশ আসনে নির্বাচন না হওয়ায় নির্বাচন কমিশনের (ইসি) ব্যয় কমে গেছে। ৬০০ কোটি টাকার ব্যয় এখন অর্ধেকে নামিয়ে আনা হয়েছে। আর এ পর্যন্ত ব্যয় মঞ্জুর করা হয়েছে ২১১ কোটি ১৩ লাখ টাকা। তবে এটি সর্বোচ্চ আড়াই শ’ কোটি টাকায় যেতে পারে বলে ইসি সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।
ইসি সূত্র জানায়, দশম জাতীয় সংসদ নির্বাচনের জন্য এবার ৬ শ’ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। কিন্তু ৩ শ’ আসনের মধ্যে ১৫৪টি আসনে ভোট ছাড়া এককভাবে প্রার্থীরা নির্বাচিত হওয়ায় ইসিকে ওই সব আসনে আর ভোটের ব্যবস্থা করতে হচ্ছে না। ফলে ওই সব এলাকায় নির্বাচনের জন্য ব্যয় বরাদ্দ লাগছে না। ফলে এখন ইসিকে ৫৯টি জেলার ১৪৬টি আসনে নির্বাচন করতে হচ্ছে। এই আসনের জন্য শুধু নির্বাচনী ব্যয় ধরা হয়েছে ৬৬ কোটি টাকা। আর আইনশৃঙ্খলা বাহিনীর জন্য ব্যয় চাওয়া হয়েছিল ২৮৮ কোটি ৭২ লাখ ৪২ হাজার টাকা চাওয়া হয়েছিল। এর বিপরীতে মঞ্জুর করা হয়েছে ১৪৪ কোটি ৩০ লাখ টাকা।
সশস্ত্রবাহিনী ছাড়া বাকিরা যে যা বরাদ্দ চেয়েছে তাদেরকে সবটা দেয়া হয়নি। সশস্ত্রবাহিনীর জন্য মঞ্জুর হয়েছে ৫৪ কোটি ২৬ লাখ ৭৪ হাজার টাকা। পুলিশবাহিনীর জন্য ১৪৭ কোটি ৭২ লাখ ৪১ হাজার টাকা চাহিদার বিপরীতে বরাদ্দ হয়েছে ৪১ কোটি টাকা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের চাহিদার তিন লাখ টাকার বিপরীতে বরাদ্দ এক লাখ টাকা, কোস্ট গার্ড চেয়েছে ৬৬ লাখ ১৩ হাজার টাকা, আর বরাদ্দ ৮ লাখ ১৩ হাজার টাকা। বিজিবির ১৩ কোটি ৮৯ লাখ টাকা চাহিদার বিপরীতে মঞ্জুরি হলো ৪ কোটি ৫৯ লাখ টাকা, আনসার-ভিডিপির ৭১ কোটি ৮৭ লাখ টাকার বিপরীতে দেয়া হচ্ছে ৪৪ কোটি ৩৪ লাখ টাকা। তবে এই বরাদ্দ আরো বাড়তে পারে বলে ইসির ওই কর্মকর্তা জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button