বৃটেনে নতুন বছর শুরু হবে জ্বালানি বৃদ্ধির মধ্যে দিয়ে

জ্বালানি রেগুলেটর কোম্পানি অফজেম সাধারণ গ্যাস ও বিদ্যুৎ বিলের প্রাইস ক্যাপ অর্থাৎ সর্বোচ্চ মূল্যসীমা বার্ষিক গড়ে ১ হাজার ৯২৮ পাউন্ডে উন্নীত করার ফলে গৃহস্থালিসমূহের জ্বালানির মূল্য বৃদ্ধি পাচ্ছে। নতুন বছর অর্থাৎ ২০২৪ সাল শুরু হবে গৃহস্থালীতে পাঁচ শতাংশ জ্বালানির দাম বৃদ্ধির মধ্য দিয়ে।
অফজেম সর্বোচ্চ মূল্য বৃদ্ধি করায় জ্বালানি সরবরাহকারীরা তাদের গ্রাহকদের নিকট থেকে সাধারণ গৃহস্থালী প্রতি অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত সময়ে বার্ষিক ১ হাজার ৮৩৪ পাউন্ড চার্জ করতে পারবে। এটা ঘটেছে গত মাসের ইসরাইল হামাস যুদ্ধ শুরুর পর বৈশ্বিক গ্যাস মার্কেটে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রেক্ষাপটে।
জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত প্রাইস ক্যাপ অর্থাৎ সর্বোচ্চ মূল্যসীমা বার্ষিক ১ হাজার ৯২৮ পাউন্ডে বৃদ্ধি পাবে, যা অধিকাংশ গৃহস্থালির জ্বালানি বিল নির্ধারণ করবে।
অফজেম-এর প্রধান নির্বাহী জোনাথন ব্রিলিয়ালি বলেন, অনেক লোকের জন্য এটা একটি কঠিন সময়। বিলের যেকোন বৃদ্ধি হবে উদ্বেগজনক। তবে এই বৃদ্ধি আগস্টে আমরা মোটামুটি যে পর্যায়ে দেখেছি তা বিদ্যুতের পাইকারি মূল্য বৃদ্ধির ফল, যা আমাদের পরিশোধ্য সকল বিলের উপর প্রতিফলিত হওয়া প্রয়োজন। তিনি আরো বলেন, এটা গুরুত্বপূর্ণ যে, তারা সহায়তা পাচ্ছে এবং আমরা সরবরাহকারীদের কাছে স্পষ্ট করেছি আমরা ঐসব লোকজনকে শনাক্ত ও সহায়তার প্রস্তাব দিতে চাই, যারা বিল পরিশোধে হিমশিম খাচ্ছেন।
ট্রেজারির শরৎকালীন বিবৃতির একদিন পর রেগুলেটররিটি সর্বোচ্চ মূল্যসীমা বৃদ্ধি নির্ধারণ করে, যা ওইসব কোম্পনিসমূহকে একটি প্যাকেজ কর কর্তন প্রদান করে যারা বিনিয়োগের পরিকল্পনা করছে।
এটা সৌরশক্তি ও সমুদ্রের বায়ু চালিত উৎসে জ্বালানীর মতো মূলধন ইনটেনসিভ গ্রীন শিল্পসমূহের জন্য সহায়ক হবে, যেগুলো সরকারের জ্বালানি উইন্ডফল ট্যাক্স থেকে নতুন রেহাই পাবে। থিংক ট্যাংক রালস্টোন বলেন, ২০২৪ সালের শুরুতেই ছিদ্রযুক্ত বাড়িঘরে বসবাসকারী লাখ লাখ লোককে হিটার ও বিদ্যুতের জন্য অতিরিক্ত প্রায় ৭০০ পাউন্ড গুনতে হবে এটা ধর্তব্যের মধ্যে আনা হয়নি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button