চাকরি হারানোর হুমকিতে ব্রিটেনের অভিবাসী নার্সরা

UK Nurseঅভিবাসন সংক্রান্ত নতুন আইনের ফলে ব্রিটেনে কর্মরত হাজার হাজার অভিবাসী নার্স চাকরি খোয়াতে বসেছেন। দেশটির নার্সদের ইউনিয়নের নেতারা হুঁশিয়ার করে বলেছেন, নতুন অভিবাসন আইনের ফলে যুক্তরাজ্যে জুনিয়র পদে কর্মরত হাজার হাজার বিদেশি নার্স তাদের নিজ দেশে ফিরে যেতে বাধ্য হবেন।
নতুন অভিবাসন নীতিতে বলা হয়েছে, যদি কারো বাৎসরিক আয় ৩৫ হাজার পাউন্ডের কম হয় তাহলে আগামী ৬ বছরের মধ্যে ইউরোপীয় নন এমন কর্মীদের ব্রিটেন ছাড়তে হবে। এই ঘোষণার পর রয়েল কলেজ অব নার্সিং (আরসিএন) জানিয়েছে, এর ফলে যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্যসেবা খাতে চরম বিশৃঙ্খলা দেখা দিবে এবং নতুন নার্স নিয়োগ করতে খরচ বাড়বে।
আরসিএন মহাসচিব পিটার কার্টার বলেন, সরকারের নতুন অভিবাসন নীতি স্বাস্থ্য ও অন্যান্য সেবা খাতকে প্রভাবিত করবে। অবৈধ অভিবাসন নিয়ন্ত্রণে সরকারি চেষ্টার অংশ হিসেবে এই পদক্ষেপ নেয়া হয়েছে।
তবে নার্সদের ইউনিয়ন মনে করছে ২০১৭ সালের মধ্যে ৩ হাজারেরও বেশি নার্স তাদের চাকরি হারাবে। ব্রিটেনের এই খাতে ৪ লাখেরও বেশি নার্স কর্মরত আছেন, যাদের বেশিরভাগ বিদেশি।
ক্যামেরন সরকার ৫ বছরের জন্য ব্যয় সংকোচন নীতি গ্রহণ করেছে। এই নীতির ফলে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হবেন সরকারি চাকরিজীবীরা। সরকারের এই ব্যয় সংকোচন নীতির প্রতিবাদে শনিবার দেশটির বিভিন্ন শহরে বিক্ষোভ অনুষ্ঠিত হয়।  বিক্ষোভে নার্স, শিক্ষক, আইনজীবীসহ বিভিন্ন পেশার লোকজন অংশ নেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button