ব্রিটেনের মুসলমানদের প্রিজম অব সিকিউরিটির মধ্যে না রাখার আহবান

লন্ডনে ‘নেভিগেটিং এক্সট্রিমস, মুসলিম ইন দ্যা মিডল’ শীর্ষক সেমিনার (ভিডিও)

MCBব্রিটেনের সাম্প্রতিক কাউন্টার ট্রেররিজম এক্ট নিয়ে মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের উদ্যোগে ‘নেভিগেটিং এক্সট্রিমস, মুসলিম ইন দ্যা মিডল’ শীর্ষক সেমিনারে বক্তারা ব্রিটেনের মুসলমানদের প্রিজম অব সিকিউরিটির মধ্যে না রাখার আহবান জানিয়েছেন। এর ফলে মুসলমানদের স্বাভাবিক জীবন যাপন জটিল হয়ে পড়েব। বর্তমান এই আইনের ফলে চ্যারিটি, স্টুডেন্ট এবং বিদেশ ভ্রমনে সমস্যা আসতে পারে বলে বক্তারা মনে করেন। এজন্য কমিউনিটিকে আরো সচেতন হওয়ার আহবান জানানো হয়েছে।
মুসলিম কাউন্সিল অব ব্রিটেনের উদ্যোগে গুরুত্বপুর্ণ এই সেমিনার শনিবার পূর্ব লন্ডনের এলএমসি হলে অনুষ্ঠিত হয়। সেমিনারে ব্রিটেনের শীর্ষ মুসলিম ইস্কলারগন বক্তব্য রাখেন। এতে কাউন্টার ট্রেররিজম এক্ট নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এই আইনের ফলে মুসলিম সমাজে কি প্রভাব প্রড়তে পারে এবং মুসলিম সমাজ কিভাবে কাউন্টার এক্সট্রিমিজ থেকে রক্ষা পেতে পারে তা নিয়ে বিস্তারিত আলোচনা। সেমিনারে বক্তারা ইসলামের আলোকে মধ্যমপন্থা অবলম্বন করে শান্তিপূর্ণভাবে ইসলামের ঐতিহ্য বজায় রেখে বর্তমান পরিস্থিতি মোকাবেলার পরামর্শ দেন।
এমসিবির সাবেক সেক্রেটারী আব্দুল জানান সেমিনারের মূল উদ্দেশ্য হচ্ছে মুসলমানদের সচেতন করা এবং সরকার, মিডিয়া ও ওয়াইডার কমিউনিটির সাথে এ বিষয়ে আলোচনা করা। যাতে করে মুসলিম কমিউনিটিকে প্রিজম অব সিকিউরিটির মাধ্যমে দেখা না হয়।
তিনি বলেন, আমাদের কমিউনিটি সজাগ হওয়ার দরকার। ইসলাম ফোবিয়া কিংবা রেইসিস্ট কিছু হলে এগিয়ে আসা, পুলিশকে ইনফ্রম করা। চুপ করে বসে থাকলে হবে না।
সভায় বক্তব্য রাখেন মুসলিম কাউন্সিল অফ ব্রিটেনের জেনারেল সেক্রেটারী ড. সুজা সাফি, ডেপুটি সেক্রেটারী হারুন, সাবেক সেক্রেটারী ড. আব্দুল বারী, সাবেক পুলিশ অফিসার ডাল বাবু, সিটিজেন ইউকের সিইও নেল জনসন, ব্রিজ ফাউন্ডেশনের শাহ পাডেল সুলেমান, প্যারেন্টিং কনসালটেন্ট ড. মাহিরার রুবিসহ শীর্ষ ইসলামিক চিন্তাবিদগন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button