এমিরেটস গ্রুপের রেকর্ড ৫.১ বিলিয়ন ডলার মুনাফা অর্জন

বিশ্বের সর্বোচ্চ দূরবর্তী গন্তব্যে ফ্লাইট পরিচালনাকারী প্রতিষ্ঠান দুবাইয়ের এমিরেটস গ্রুপ সম্প্রতি তাদের বার্ষিক মুনাফার বিষয়টি প্রকাশ করেছে। গত মার্চে সমাপ্ত ২০২৩-২৪ অর্থবছরে প্রতিষ্ঠানটি ৫.১ বিলিয়ন ডলার মুনাফা অর্জন করেছে। এটা এর আগের অর্থবছরের তুলনায় রেকর্ড ৭১ শতাংশ বেশী। এর আগের অর্থবছরেও এমন রেকর্ড গড়েছিলো প্রতিষ্ঠানটি। গ্রাহকদের প্রচন্ড চাহিদার কথা উল্লেখ করে গ্রুপটি বলেছে, গত ২ বছরে তাদের মুনাফা হয়েছে ৮.১ বিলিয়ন ডলার। ২০২০-২০২২ অর্থবছরে করোনা মহামারির সময়ের ক্ষতি কাটিয়ে প্রতিষ্ঠানটি এখন এই সমৃদ্ধি অর্জন করেছে।
প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ও চীফ এক্সিকিউটিভ শেখ আহমেদ বিন সায়ীদ আল মাকতুম বলেন, এমিরেইটস গ্রুপ একটি নতুন রেকর্ড কর্মতৎপরতার মাইলফলক স্থাপন করেছে। গ্রুপটির চমৎকার আর্থিক অবস্থান আজ আমাদেরকে ভবিষ্যত প্রবৃদ্ধি ও সাফল্যের একটি মজবুত আর্থিক অবস্থান এনে দিয়েছে।
গ্রুপটির শুধুমাত্র এয়ারলাইন্স ব্যবসা থেকে মুনাফা হয়েছে ৪.৭ বিলিয়ন ডলার। এমিরেইটস গ্রুপের লোকবল ১০ শতাংশ বেড়ে এখন রেকর্ড ১ লাখ ১২ হাজার ৪০৬ জনে দাঁড়িয়েছে। এতে আগষ্ট মাস থেকে ১০ টি নতুন এয়ারবাস এ৩৫০এস ক্যারিয়ার সংযোজিত হবে। ৭৭৭এক্স বোয়িং এর অর্ডার ছিলো। কিন্তু ২০৫ টি অর্ডার থাকায় এগুলো পেতে বিলম্ব হচ্ছে।
শেখ আহমেদ আরো বলেন, গাজা যুদ্ধ শুরুর পর থেকে এ অঞ্চলে অস্থিরতা সত্বেও ব্যবসার আউটলুক ইতিবাচক। আগামী মাসগুলোতে বিমান ভ্রমন ও পরিবহনের ক্ষেত্রে গ্রাহকদের চাহিদা জোরালো থাকবে বলে তিনি প্রত্যাশা ব্যক্ত করেন।
বিমান ভ্রমন বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে দুবাইয়ের আল মাকতুম ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট সম্প্রসারনের প্রয়োজন দেখা দিয়েছে। গত মাসে বিত্তশালী আমিরাত ঘোষনা করে যে, দুবাইয়ের শহরতলীতে আল মাকতুমে একটি নতুন টার্মিনাল নির্মানের কাজ শুরু করবে। দুবাই আমিরাতের শাসক বলেন, এটা হবে বিশ্বে মধ্যে সর্ববৃহৎ, যার জন্য ব্যয় করা হবে ৩৫ বিলিয়ন ডলার।
দুবাই সরকার এক বিবৃতিতে বলেছে, যখন টার্মিনালটি পরিচালনার কাজ পূর্নাঙ্গরূপে সম্পন্ন হবে, তখন বার্ষিক ২৬০ মিলিয়ন অর্থাৎ ২৬ কোটি যাত্রীকে সেবা প্রদান করা সম্ভব হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button