৮ বছরে ২০ কোটি পাউন্ড ব্যয়ে ৪ কোটি ৬০ লাখ গুলী খরচ ব্রিটিশ বাহিনীর

ব্রিটিশ সেনাবাহিনী আফগানিস্তানে মোতায়েন থাকার সময়ে প্রতিদিন গড়ে ১০ হাজার গুলী ছোঁড়ছে অর্থাৎ প্রতি মিনিটে সাতটি করে গুলী ছুঁড়তে হয়েছে।
এ হিসাব মোতাবেক, ব্রিটিশ সেনারা আফগানিস্তানে আট বছরে চার কোটি ৬০ লাখ গুলী ব্যবহার করেছে এবং কেবল গোলাগুলী খাতেই দেশটির ২০ কোটি পাউন্ড ব্যয় হয়েছে। বৃটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত হিসাবে এ তথ্য উঠে এসেছে। তথ্য অধিকারের আওতায় এসব প্রকাশ করেছে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।
এতে আরো বলা হয়েছে, আট বছরে আফগানিস্তানে ব্রিটিশ সেনাবাহিনীর এস-৮০ অ্যাসাল্ট রাইফেল বা মিনি মেশিনগান থেকে দুই কোটি ৭০ লাখ ৫.৫৬ এমএম গুলী ছোঁড়া হয়েছে। এ জাতীয় প্রতিটি গুলীর পেছনে খরচ হয়েছে ৫০ পেন্স।
এছাড়া, তালেবানের অবস্থানের ওপর আট বছরে বৃটিশ বাহিনী ১০৮ এমএম গোলা ছুঁড়েছে ৮০ হাজার। এসব গোলার প্রতিটির মূল্য ধরা হয়েছে ১২৫০ পাউন্ড স্টারলিং।
আফগানিস্তানে ব্রিটিশ বাহিনী ২০ লাখ ৯ এমএম গুলী ছুঁড়েছে। ক্ষুদ্রপাল্লার অস্ত্র থেকে এসব গুলী ছোঁড়া হয় এবং এ অস্ত্র  সাধারণভাবে হাতাহাতি যুদ্ধের সময় ব্যবহৃত হয়। এছাড়া, আট বছর ধরে আফগানিস্তানে মোতায়েন থাকার সময়ে একজন ব্রিটিশ সেনা প্রতিদিন নিজ অ্যাসাল্ট রাইফেলের জন্য পাঁচ হাজার পাউন্ড স্টারলিং মূল্যের গুলী নিয়ে বের হতো।
আফগানিস্তানে ব্রিটিশ অ্যাপাচি গানশিপগুলো থেকে ৩০ এমএম’এর ৫৫ হাজার গোলা ছোঁড়া হয়েছে। এ সব গোলার প্রতিটির দাম ৬৫ পাউন্ড স্টারলিং। নিরেট কংক্রিট বা যানবাহন চোখের পলকেই ধ্বংস করতে সক্ষম এ গোলা।
ব্রিটিশ কমান্ডো বাহিনী এসএসএস’ এর সাবেক সেনা রবার্ট হেনরি ক্রাফট বলেন, গুলী-গোলার হিসাব থেকে বোঝা যাচ্ছে তালেবানের বিরুদ্ধে প্রচন্ড লড়াইয়ে ব্যস্ত থাকতে হয়েছে ব্রিটিশ সেনাদের। আফগানিস্তানে আট বছরে অন্তত ৪৫৩ সেনা নিহত হয়েছে বলে সরকারি সূত্র থেকে দাবি করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button