ব্রিটেনে বন্ধ হচ্ছে বিদেশী স্টুডেন্টদের বিজ্ঞান কোর্স সমূহ

India Studentসৈয়দ শাহ সেলিম আহমেদ: ব্রিটিশ এবং আন্তর্জাতিক নিরাপত্তার ইস্যুতে সিরিয়াস কনসার্ন থাকায় ব্রিটেন বিদেশী ছাত্র ছাত্রীদের জন্য সাইন্স কোর্স সমূহ পড়ালেখা বন্ধের সুপারিশ করা হয়েছে। বিশেষ করে নিউক্লিয়ার, বায়োলজিক্যাল এবং ওয়ারফেয়ার বিষয়সমূহে পড়ালেখা বিদেশীদের জন্য নিষিদ্ধ করা হয়ছে বলে একটি সূত্রে জানা গেছে।
ইতোমধ্যেই ৭৩৯ জন বিদেশী ছাত্র ছাত্রীদেরকে উপরোক্ত কোর্স সমূহে বিশ্ববিদ্যালয়ে পড়া লেখার ব্যাপারে বঞ্চিত বা অনুমোদন বাতিল করা হয়েছে সম্ভাব্য নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে- টেরোরিষ্ট কার্যক্রম রুখার ব্যাপারে যাতে একাডেমিক টেকনোলজি  অনুমোদনের স্কিম আঘাত আসতে পারে হেতু এ পন্থা বেছে নেয়া হয়েছে বলে কর্তৃপক্ষ মতামত দিয়েছেন।
২০০৭ সালে এই একাডেমিক টেকনোলজি এপ্রোভাল স্কিম হাতে নেয়া হয়েছিলো- ইউরোপের বাইরের ছাত্র ছাত্রীদের এই সকল নির্দিষ্ট বিষয়ে পড়াশুনার ব্যাপারে সীমিত রাখার, যাতে এই কোর্স সমূহ তারা পড়া শুনা করে লব্ধ জ্ঞান সন্ত্রাসী কার্যক্রমে ও বোমা বানানোর হাতিয়ার হিসেবে ব্যবহার করতে না পারে, একই সাথে নিউ উইপনস মাস ডেস্ট্রাকশনের পলিসি হিসেবেও নেয়া হয়েছিলো।
কিন্তু সাংসদেরা ব্রিটিশ বর্ণ স্টুডেন্টদের ক্ষেত্রেও এই লিমিটেশনের ব্যাপারে সমালোচনা করছেন।
আজ সানডে টাইমসের সাথে আর্মস এক্সপোর্টস কন্ট্রোলের চেয়ারম্যান স্যার স্ট্যানলি এমপি বলেছেন, এই ৭৩৯ জন ছাত্র ছাত্রীদের নিষিদ্ধ করা হয়েছে এই বিজ্ঞান কোর্স সমূহ পড়াশুনা থেকে, কেননা এতে নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে জরুরী বিষয় জড়িয়ে আছে।
তিনি আরো বলেছেন, যারা ইউকেতে আছেন, তাদেরকে নিয়ে আমাদের আরো অধিক নিরাপত্তার ইস্যুতে হুমকী রয়েছে বিধায় আমরা তাদেরকে এই কোর্স সমূহ থেকে রিফিউজ করেছি। আমরা বরং দুই বছর পর্যন্ত রিকমেন্ডেশন করেছিলাম কিন্তু এখন দেখছি ধারাবাহিকভাবে রিফিউজ করা হচ্ছে তাদের।
হোম অফিস সূত্রে জানা গেছে, এই স্কিমের অধীনে গত বছর ২০,০০০ ছাত্র ছাত্রী আবেদন জমা দিয়েছেন কোর্স সমূহে পড়ালেখা করার জন্যে।
হাউস অব লর্ডসের রিপোর্টে ইউকে ইউনিভার্সিটি বিদেশী ছাত্র ছাত্রীদের আকৃষ্ট করতে ব্যর্থতার এবং তাদের এই সমস্যার প্রেক্ষিতে সমালোচনার পর পরই গত মাসে এই স্কিমের জন্য নতুন করে ওয়েব সাইট উদ্বোধন করা হয়েছে।
কোয়ালিশন সরকারের কাউন্টার প্রোলিফেরেশন মিনিস্টার  টোবাইস এলউড বলেছেন,  ইউকের উচ্চ শিক্ষা সেক্টর খুবই গুরুত্বপূর্ণ আমাদের অর্থনীতির জন্য, একই সাথে গুরুত্বপূর্ণ সঠিক সমন্বয় তথা ব্যালেন্স রক্ষা করা- আমাদের এবং আন্তর্জাতিক নিরাপত্তা কমিটম্যান্ট, সেই সাথে উচ্চশিক্ষার ক্ষেত্রে আমাদের সহযোগীতা অব্যাহত রাখাটাও গুরুত্বপূর্ণ।
উল্লেখ্য পশ্চিমা দেশ সমূহ থেকে ইতোমধ্যেই ৩,৪০০ পশ্চিমা সিটিজেন আইএসে যোগ দিয়েছেন, সিরিয়া গমন করেছেন বলে এনবিসির সংবাদে জানানো হয়েছে।আর ব্রিটেনের তিন স্কুল ছাত্রী খাদিজা সুলতানা (১৬), শামীমা বেগম (১৫), আমিরা আব্বাসী (১৫) সম্প্রতি আইএসে যোগ দেয়ার জন্যে সিরিয়া গমনের সংবাদে বিশ্ব মিডিয়ায় হৈ চৈ পড়ে যাওয়ার পর পরই  গত ফেব্রুয়ারি মাসে ইষ্ট লন্ডন থেকে আরো পাঁচ তরুনীকে সিরিয়া গমনের জন্য নিষিদ্ধ করেছেন আদালত।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button