৮১ বছরে পা রাখলেন বদরুদ্দোজা চৌধুরী

B Chyসাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ.কিউ.এম বদরুদ্দোজা চৌধুরী ৮১ বছরে পা রাখলেন। আজ তার জন্মদিন। ১৯৩২ সালের এই দিনে  তিনি কুমিল্লা শহরের বিখ্যাত ‘মুন্সেফ বাড়িতে মাতুলালয়ে জন্মগ্রহণ করেন।
মুন্সীগঞ্জের শ্রীনগর থানার মজিদপুর দয়হাটায় তার পৈতৃক বাড়ি। বাবা অ্যাডভোকেট কফিল উদ্দিন চৌধুরী কৃষক প্রজা পার্টির সহ-সভাপতি, যুক্তফ্রন্টের সাধারণ সম্পাদক ও প্রাদেশিক মন্ত্রিসভার সদস্য ছিলেন। বি. চৌধুরী একজন কৃতী ছাত্র, চিকিৎসা বিজ্ঞানে এদেশের একজন শীর্ষ অধ্যাপক, বিশেষজ্ঞ। তিনি রোগবিজ্ঞান বিষয়ক টিভি অনুষ্ঠানের রেকর্ড অর্জনকারী উপস্থাপক।
বি. চৌধুরী যুক্তরাজ্যের তিনটি রয়েল কলেজ অব ফিজিশিয়ানস লন্ডন, এডিনবার্গ ও গ্লাসগো থেকে নির্বাচিত ফেলো এফআরসিপি এবং বাংলাদেশের (সম্মানিত) এফসিপিএস ডিগ্রি অর্জন করেন। সফল পার্লামেন্টেরিয়ান তিনি জাতিসংঘে তিনবার বক্তৃতা করেন। তিনি স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত এবং বেশ কয়েকটি গ্রন্থের প্রণেতা।
বদরুদ্দোজা চৌধুরী সাবেক রাষ্ট্রপতি মেজর জেনারেল জিয়াউর রহমানের অনুরোধে ১৯৭৮ সালে রাজনীতি শুরু করেন। বিএনপির প্রতিষ্ঠাতা মহাসচিব বি. চৌধুরী ২০০১ সালের ১৪ নভেম্বর বাংলাদেশের রাষ্ট্রপতি নির্বাচিত হন। রাজনৈতিক কারণে ২০০২ সালের ২১ জুন রাষ্ট্রপতির পদ থেকে সরে দাঁড়ান। তিনি ২০০৪ সালের ৮ মে বিকল্পধারা বাংলাদেশ নামের রাজনৈতিক দল গঠন করেন। বর্তমানে তিনি দলটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button