পার্লামেন্ট স্কয়ারে মহাত্মা গান্ধীর মূর্তি উদ্বোধন

Mahatma Gandhiভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মহাত্মা গান্ধীর মূর্তি শনিবার লন্ডনের পার্লামেন্ট স্কয়ারে স্থাপন করা হয়। ব্রিটেনের দ্বিতীয় বিশ্বযুদ্ধের নেতা উইনস্টন চার্চিলের পাশেই শোভা পাচ্ছে মহাত্মা গান্ধীর মূর্তি। বিগ বেন ও হাউস অব কমন্সের উল্টো পাশে লন্ডনের পার্লামেন্ট স্কয়ার অবস্থিত। বার্তা সংস্থা এএফপির এক খবরে বলা হয়েছে, এক সময় মহাত্মা গান্ধীকে ‘অর্ধনগ্ন ফকির’ বলে অভিহিতকারী চার্চিলসহ বিশিষ্ট ব্যক্তিদের কাছে স্থাপন করা হয় মহাত্মা গান্ধীর এ মূর্তি।
শনিবার ভারতের অর্থমন্ত্রী অরুণ জেটলি অবিসংবাদিত নেতা মহাত্মা গান্ধীর ব্রোঞ্জের এ মূর্তি উদ্বোধন করেন। অনুষ্ঠানে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, বলিউড সুপারস্টার অমিতাভ বচ্চন ও গান্ধীর নাতি শ্রী গোপালকৃষ্ণ গান্ধী উপস্থিত ছিলেন। ব্রিটেনের কাছ থেকে ভারতের স্বাধীনতার জন্য অহিংস আন্দোলনের নেতা মহাত্মা গান্ধীর ওপর এক সময় ঐতিহাসিকভাবে ওয়েস্টমিনিস্টারের অনেকেই ক্ষুব্ধ ছিলেন। অবশেষে ১৯৪৭ সালে ভারত স্বাধীনতা অর্জন করে।
অনুষ্ঠানের আগে প্রকাশিত এক বিবৃতিতে ক্যামেরন বলেন, ‘এই মূর্তি বিশ্ব রাজনীতির ইতিহাসের অন্যতম শীর্ষ ব্যক্তিত্বের প্রতি গভীর শ্রদ্ধা প্রদর্শন এবং এই বিখ্যাত স্কয়ারে মহাত্মা গান্ধীর মূর্তি স্থাপনের মাধ্যমে আমাদের এই দেশে তাকে চিরকালীন স্থান দিচ্ছি।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button