নির্বাচিত হলে ৫শ ফ্রি স্কুল চালুর ঘোষণা ব্রিটিশ প্রধানমন্ত্রীর

Cameronআগামী নির্বাচনে পুনরায় ক্ষমতায় যেতে পারলে পরবর্তী ৫ বছরের ভেতরে ইংল্যান্ডে প্রায় কয়েকশত ফ্রি স্কুল চালুর ঘোষণা দিয়েছে কনজারভেটিভ পার্টি। এর মাধ্যমে প্রায় ২শ ৭০ হাজার নতুন প্লেইস বা সিট তৈরী হবে। যা শিক্ষার মান এবং ক্লাসরুম ডিসিপ্লিনে সহায়ক হবে বলে আশা করছেন প্রধানমন্ত্রী ডেভিড কেমরুন। এটি কনজারভেটিভ পার্টির নির্বাচনী ওয়াদা। সরকারের আর্থিক সহযোগিতায় ফ্রি স্কুল স্থানীয় যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান দ্বারা পরিচালিত হয়। এ কারণে ফ্রি স্কুল পরিচালনা নিয়ে বিতর্ক আছে। তাই লেবার মনে করছে ফ্রি স্কুল মানেই হলো অর্থের অপচয়।
বর্তমান সরকারের অধিনে নতুন যে স্কুলই খোলা হবে তা হয় ফ্রি স্কুল বা একাডেমি হবে। এ নিয়মে বর্তমানে ৪০৮টি ফ্রি স্কুলের মধ্যে কিছু খোলা হয়েছে এবং কিছু খোলার জন্য অনুমতি দেয়া হয়েছে। এ পরিকল্পনার অংশ হিসেবে কনজারভেটিভ আগামীতে ক্ষমতায় গেলে ২০২০ সালের ভেতরে অতিরিক্ত আরো ৫শ ফ্রি স্কুল খোলার ঘোষণা দিয়েছে। বর্তমানে ইংল্যান্ডে সব স্কুলের মধ্যে মাত্র ১শতাংশ হলো ফ্রি স্কুল।
ফ্রি স্কুল চালুর ঘোষণা দিলেও ফ্রি স্কুলের কাঠামো কেমন হবে এবং স্কুল পরিচালনাকারী কার কাছে জবাবদিহী করবেন এ নিয়ে স্বচ্ছ ধারণা দিতে পারনেনি প্রধানমন্ত্রী। তবে তিনি বিশ্বাস করেন, কাউন্সিলকে জড়িত না করে প্যারেন্টস বা যে কোনো চ্যারিটি প্রতিষ্ঠান চাইলেই ফ্রি স্কুল চালু করতে পারবে। কিন্তু লেবার বলছে এ পরিকল্পনা স্কুল পরিচালনার যে মৌলিক অবকাঠামো রয়েছে তার সম্পূর্ণ বিপরীত। ফ্রি স্কুল পরিচালনার ক্ষেত্রে পরিচালকের জবাবদিহি বা আর্থিক লেনদেনের হিসাব কে দেখাশোনা করবে এ ব্যাপারটিরও স্বচ্ছতা নেই টোরির পরিকল্পনায়। তাই লেবার মনে করছে এর মাধ্যমে অর্থের অপচয় হবার সম্ভাবনাই বেশি। ফ্রি স্কুল পরিচালনার পরিকল্পনার সঙ্গে একমত নয় লিবডেমও। ইউকের এমন কিছু জায়গায় ২০১৪ সালের সেপ্টেম্বরে এ ফ্রি স্কুল চালু করা হয়েছে যেখানে ফ্রি স্কুলের কোনো চাহিদাই ছিলো না। আবার স্কুলের হিসাব কিতাব এবং শিক্ষার মান বজায় রাখতে না পারার কারণে ২০১৩ সালের ডিসেম্বরে ফ্রি স্কুল বন্ধ হবার নজিরও রয়েছে। তাই নির্বাচনের পর টোরি ফের ক্ষমতায় গেলে তাদের ফ্রি স্কুল চালুর পরিকল্পনা কতটুকু সফল হয়, তা দেখার জন্য অপেক্ষা করতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button