কম খরচে বিপুল সংখ্যক কর্মী নেবে কাতার

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, কাতার কম খরচে বাংলাদেশ থেকে বিপুল সংখ্যক দক্ষ কর্মী নেয়ার আগ্রহ প্রকাশ করেছে।
গতকাল বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আবদুল্লাহ আব্দুল আজিজ আল মানা প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে প্রবাসীকল্যাণ মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে কাতারের এই আগ্রহের কথা জানান। সাক্ষাৎকালে উভয়ের মধ্যে পারস্পারিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়, বিশেষ করে কাতারে বাংলাদেশী কর্মী নিয়োগের বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।
মন্ত্রী বলেন, বাংলাদেশ কাতারের দীর্ঘ পরীক্ষিত বন্ধু। ভবিষ্যতে এ সম্পর্ক আরে সুদৃঢ় হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
কাতারের রাষ্ট্রদূত বলেন, কাতারে নির্মাণসহ বিভিন্ন খাতে প্রচুর কর্মীর চাহিদা রয়েছে। আগামী ২০২২ সালের ফুটবল বিশ্বকাপ উপলক্ষে বিভিন্ন অবকাঠামো নির্মাণ উপলক্ষে ব্যাপক কর্মীর চাহিদা সৃষ্টি হয়েছে। যা বিভিন্ন দেশ থেকে পূরণ করা হবে। সেক্ষেত্রে প্রায় ৫০ হাজার কর্মী নিয়োগের দরকার হবে।
বাংলাদেশের কর্মীগণ এ সুযোগ গ্রহণ করতে পারে উল্লেখ করে তিনি অন্যান্য খাতে কর্মী নিয়োগের বিষয়েও বাংলাদেশকে অগ্রাধিকার প্রদানের আশ্বাস দেন।
রাষ্ট্রদূত আব্দুল আজিজ আল মানা বলেন, বাংলাদেশি কর্মীদের বেলায় অভিবাসন ব্যয় সীমিত আকারের হবে।
তিনি বাংলাদেশি কর্মীদের প্রশংসা করে বলেন, কাতারে কর্মরত বাংলাদেশি কর্মীগণের দক্ষতা অন্যান্য দেশের কর্মীগণের তুলনায় বেশি। অভিবাসনের সময় এসব কর্মীরা কোন মধ্যস্বত্ত্বভোগীদের দ্বারা যেন আর্থিকভাবে প্রতারিত না হন সে বিষয়ে লক্ষ্য রাখা হবে।
প্রবাসী কল্যাণ মন্ত্রী বলেন, আমাদের ২২ লক্ষ রেজিষ্ট্রেশনকৃত কর্মীর ডাটা ব্যাংক রয়েছে। সে ডাটা ব্যাংক থেকে আমরা যেকোন পরিমাণ কর্মী সরবরাহ করতে পারবো। এ পদ্ধতিতে কোন মধ্যসত্বভোগী থাকবে না। রাষ্ট্রদূত এজন্য মন্ত্রীকে ধন্যবাদ জানান।
উল্লেখ্য, কাতারে বর্তমানে ২ লক্ষাধিক বাংলাদেশী কর্মী কর্মরত রয়েছেন।
এদিনের বৈঠকে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব খন্দকার মোঃ ইফতেখার হায়দার, বিএমইটির মহাপরিচালক বেগম শাসছুন নাহার প্রমুখ। -বাসস

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button