নিউপোর্টে ‘নো নিউ ওয়ার নো টু নেইটো’

UKব্রিটেনের ওয়েলসের নিউপোর্ট ক্যালটিক ম্যানর হোটেলে গত ৪ ও ৫ সেপ্টেম্বর নর্থ অ্যাটলান্টিক ট্রিটি অর্গেনাইজেশন ন্যাটো ওয়েলস সামিটের জন্য আমেরিকান প্রেসিডেন্ট বারাক ওবামাসহ বিশ্বের ১৫০জন নেতা ও মন্ত্রীরা জড়ো হন।
এজন্য দু সপ্তাহ ধরে কার্ডিফ ক্যাসল ও নিউপোর্টে নজিরবিহিন কড়া নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। বন্ধ করা হয় বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক। সমগ্র ব্রিটেন থেকে ৯৫০০ জন পুলিশ সদস্য সামিটের সময় নিরাপত্তার দায়িত্ব পালন করেন যা ব্রিটেনের ইতিহাসে প্রথম।
স্টপ দ্যা ওয়ার কোয়ালিশন সিএনডি, নো টু ওয়ার নো টু ন্যাটো ক্যাম্পেইনকারীদের হাজারও লোকের বিক্ষোভ পদচারনায় গত ৩০ শে আগষ্ট শনিবার নিউপোর্ট শহর মুখরিত হয়ে উঠে।
সমগ্র শহর প্রদক্ষিণ করে শান্তিপূর্ণ বিক্ষোভ ও র‌্যালী শেষে টাউন সেন্টারে অনুষ্ঠিত সমাবেশে আমেরিকা, ফ্রান্স, জার্মান, রাশিয়া ও ইউরোপের অন্যান্য দেশ এবং ব্রিটেনের বিভিন্ন শহর থেকে আগত নেতৃবৃন্দ, ব্রিটিশ এমপি, এসেম্বলী মেম্বার, কার্ডিফের ডেপুটি লর্ড মেয়র, ডেপুটি লিডার, নিউপোর্টের কাউন্সিলারবৃন্দ ও ওয়েলস বাংলাদেশ কমিউনিটি ইন ইউকে’র নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
হাজারও লোকের বিক্ষোভ সমাবেশ ও র‌্যালীতে বাংলাদেশ কমিউনিটি লিডার কার্ডিফের ডেপুটি লর্ড মেয়র আলহাজ্ব আলী আহমদ, কার্ডিফ শাহজালাল মসজিদ কমিটির সেক্রেটারী গ্রেটার সিলেট কাউন্সিল ইউকে’র জয়েন্ট সেক্রেটারী কমিউনিটি সংগঠক মকিস মনসুর আহমদ, নিউপোর্ট শাহপরান বাংলাদেশী মসজিদের সভাপতি কমিউনিটি লিডার শেখ মো: তাহির উল্ল্যাহ সেক্রেটারী সেলিম চৌধুরী, ইউকে’ ওয়েলস বাংলাদেশ ইয়ুথ সোসাইটির সংগঠক সিতাব আলী, একাটুনা ইউনিয়ন ফাউন্ডেশন ইউকে’র ডাইরেক্টর ছাত্রনেতা বদরুল মনসুর, মো: শাহজাহান, আহমেদ ডিনসহ বিপুল সংখ্যক প্রবাসী বাঙ্গালী উপস্থিত ছিলেন।
বক্তারা আমেরিকান প্রেসিডেন্ট ও ব্রিটিশমন্ত্রীসহ বিশ্বনেতাদের কঠোর সমালোচনা করে নো টু ন্যাটো স্টপ দ্যা নিউ ক্লিয়ার ও গাজায় যুদ্ধ বন্ধের জোর দাবী জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button