এ বছরের সেরা বাসযোগ্য নগর লন্ডন

Londonকাজের সুযোগ, বিনোদন ও জীবনযাপনের মানের মধ্যে সঠিক সমন্বয়ের বিচারে ব্রিটিশ রাজধানী লন্ডনকে এ বছরের সেরা বাসযোগ্য নগর হিসেবে ঘোষণা করা হয়েছে নতুন এক প্রতিবেদনে। প্রাইসওয়াটারহাউসকুপারসের ষষ্ঠ বার্ষিক প্রতিবেদনে বসবাসের জন্য আকর্ষণীয় সেরা পাঁচ নগরের তালিকায় লন্ডনের পরপরই রয়েছে নিউইয়র্ক ও সিঙ্গাপুরের নাম। বিবিসি এ খবর জানিয়েছে।
নাগরিক উদ্দীপনা, জীবনযাপনের সৃজনশীল উপায় এবং বসবাসের সাধারণ সুযোগ-সুবিধার বিচার-বিবেচনার ভিত্তিতে মোট ৩০টি নগরের ওপর জরিপ চালায় প্রাইসওয়াটারহাউসকুপারস। এতে বাসযোগ্য নগর নির্বাচনে ১০টি শ্রেণির মধ্যে প্রযুক্তিগত প্রস্তুতি, নগরে গমনাগমনের সুযোগ-সুবিধা এবং অর্থনৈতিক সম্ভাবনার বিচারে সেরা নগর হিসেবে বিবেচিত হয়েছে লন্ডন।
যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক পেশাদার সেবাদাতা প্রতিষ্ঠান প্রাইসওয়াটারহাউসকুপারসের এই তালিকা অনুসারে লন্ডন, নিউইয়র্ক, সিঙ্গাপুর, টরন্টো ও সানফ্রান্সিসকো ২০১৪ সালের জন্য সেরা পাঁচ বসবাসযোগ্য নগর।
এ ছাড়া বুদ্ধিবৃত্তিক রাজধানী ও সৃজনশীলতা শ্রেণিতে প্যারিস, জনসংখ্যার বিন্যাস এবং বাসযোগ্য শ্রেণিতে সিডনি এবং স্বাস্থ্য ও নিরাপত্তা শ্রেণিতে স্টকহোম সেরা নগরের স্থান অধিকার করেছে।
প্রতিষ্ঠানটির যুক্তরাষ্ট্র দপ্তরের চেয়ারম্যান বব মারটিজ এক বিবৃতিতে বলেন, খুব দ্রুত বদলাতে থাকা এই বিশ্বে মেধার খোঁজ এবং প্রবৃদ্ধির প্রতিশ্রুতি রক্ষায় কঠোর পরিশ্রম করে যাচ্ছে বিভিন্ন দেশের নগরগুলো। তিনি আরও বলেন, ফলে জীবনযাপনের মানের পাশাপাশি জনগণ আরও বেশি সম্ভাবনা এবং ব্যক্তিগত সুযোগ-সুবিধা খুঁজে বেড়াচ্ছে। এ বছরের সেরা তালিকায় থাকা নগরগুলো দূরদৃষ্টি নিয়ে এসব লক্ষ্য পূরণের চেষ্টায় প্রতিযোগিতা চালিয়ে যাচ্ছে এবং একই সঙ্গে স্থিতিশীল ইতিবাচক ভবিষ্যত্ নির্মাণের চেষ্টা করছে।
এই তালিকা তৈরির ক্ষেত্রে বিশ্ব ব্যাংক ও আন্তর্জাতিক অর্থ তহবিল (আইএমএফ) এবং যুক্তরাষ্ট্রের পরিসংখ্যান ব্যুরো ও যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান দপ্তরের তথ্য-উপাত্ত ব্যবহার করেছে জরিপকারী প্রতিষ্ঠানটি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button