ইংল্যান্ডে ৬০ লাখ রোগী অপারেশনের অপেক্ষায়

সম্প্রতি এনএইচএস প্রকাশিত এক তথ্যে জানা গেছে, গত বছরের অক্টোবরে ৭ হাজারেরও বেশী রোগীকে এএন্ডই-তে ১২ ঘন্টারও বেশী অপেক্ষা করতে হয়েছে। আর অপেক্ষমান অপারেশনের রোগীর সংখ্যা অতীতের যে কোন সময়ের চেয়ে বেশী অর্থ্যাৎ ৬০ লাখে উন্নীত হয়েছে। এর আগের মাসে অর্থ্যাৎ সেপ্টেম্বরে তা ছিলো ৫০ লাখ ৮০ হাজার। আর সেপ্টেম্বরে রোগীর সংখ্যা ছিলো ৩ লাখ ৫৬৬ জন এবং অক্টোবরে তা হয় ৩ লাখ ১২ হাজার ৬৬৫ জন।
গত ২ বছরের বেশী সময় ধরে অপারেশনের জন্য অপেক্ষমান রোগীর সংখ্যা সেপ্টেম্বরে ছিলো ১২ হাজার ৪৯১ জন এবং অক্টোবরে ছিলো ১৬ হাজার ২২৫ জন। তথ্য উপাত্ত সংগ্রহ শুরুর পর থেকে এএন্ডই-তে ১২ ঘন্টারও বেশী ধরে অপেক্ষমান সবচেয়ে বেশী সংখ্যক রোগী রেকর্ড করেছে এনএইচএস। এ সংখ্যা চলতি বছরের নভেম্বরে ছিলো ১০ হাজার ৬৪৬, ২০২০ সালের নভেম্বরে যা ছিলো ২ হাজার ১৪৮ জন।
পরিসংখ্যানে দেখা গেছে, ৯৯৯ তে রেকর্ড সংখ্যক কল করা হয়েছে, যখন অ্যাম্বুলেন্সের সাড়াদানের ক্ষেত্রে বিলম্ব অব্যাহত ভাবে উঁচু পর্যায়ে রযেছে। গত মাসে ইংল্যান্ডে অ্যাম্বুলেন্সগুলো জরুরী কলের ক্ষেত্রে সাড়া দিতে গড়ে ৪৬ মিনিট ৩৭ সেকেন্ড সময় নিয়েছে, যেমন অগ্নিদগ্ধ, মৃগী ও স্ট্রোক রোগীর ক্ষেত্রে।
অক্টোবরে বিলম্বের এ সময় ৫৩ মিনিট ৫৪ সেকেন্ডে উন্নীত হয়, যা ২০১৭ সালে রেকর্ড শুরুর সময় থেকে গড়ে সবচেয়ে দীর্ঘ। এএন্ডই ডিপার্টমেন্টসমূহের বাইরে অপেক্ষমান অ্যাম্বুলেন্স সংক্রান্ত সাপ্তাহিক ডাটাতে দেখা যায়, গত সপ্তাহে প্রায় ৮ হাজার ২০০ রোগীকে অ্যাম্বুলেন্সে এক ঘন্টারও বেশী অপেক্ষা করতে হয়।
এনএইচএস সংস্থা ও রয়াল কলেজসমূহ থেকে উপর্যুপরি সতর্কবাণী আসার পর এই সংবাদ এসেছে। গত মাসে দ্য রয়াল কলেজ অব ইমার্জেন্সী মেডিসন একটি প্রতিবেদন প্রকাশ করে যাতে বলা হয়, এএন্ডই-তে দীর্ঘ সময় অপেক্ষা হাজারো রোগীকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button