দেবযানীর নতুন কেলেংকারি ফাঁস

Indiaগৃহকর্মীর ভিসা আবেদনে মজুরি নিয়ে মিথ্যা তথ্য দেয়া এবং তাকে চুক্তি অনুযায়ী পারিশ্রমিক না দিয়ে বেশি কাজ করানোর অভিযোগের পর এবার খোদ নিজ দেশেই আরেক কেলেংকারিতে জড়িয়ে গেলেন যুক্তরাষ্ট্রে ভারতীয় কন্স্যুলেটের ডেপুটি কনসাল জেনারেল দেবযানী খোবরাগাড়ের নাম। মহারাষ্ট্রে আদর্শ আবাসন কেলেংকারিতে দেবযানীর জড়িত থাকার বিষয়টি নিয়ে এখন ভারতেই তোলপাড় শুরু হয়েছে। শুক্রবার মহারাষ্ট্র বিধানসভার শীতকালীন অধিবেশনে পেশ করা হয় আদর্শ আবাসন কেলেংকারির তদন্ত রিপোর্ট। রিপোর্টে দেখা যায়, মহারাষ্ট্রে আদর্শ আবাসন প্রকল্পে যে ২৫ জন বেআইনিভাবে প্লট পেয়েছিলেন তার মধ্যে রয়েছেন দেবযানীও। এছাড়াও মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহানের তিন আত্মীয় এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী বিলাসরাও দেশমুখ ও স্বরাষ্ট্রমন্ত্রী সুশীল কুমার শিন্ডের ঘনিষ্ঠদের মধ্যেই বেআইনিভাবে ফ্ল্যাট বিতরণ করা হয়েছিল। যদিও মহারাষ্ট্র মন্ত্রিসভা এই রিপোর্ট খারিজ করে দিয়েছে। ২০১১ সালে মুম্বাই হাইকোর্টের প্রাক্তন বিচারপতি জেও পাতিলের নেতৃত্বে আদর্শ আবাসন কেলেংকারির তদন্ত কমিটি গঠন করা হয়। এ বিষয়ে ক্ষুব্ধ ভারতীয় প্রতিবাদকারীরা শুক্রবার মুম্বাইয়ে যুক্তরাষ্ট্রের মালিকানাধীন একটি রেস্তোরাঁয় চড়াও হয়ে ভাংচুর চালায়। দেবযানীর বিরুদ্ধে অভিযোগ, তিনি তার নিউইয়র্কের বাসায় কর্মরত ভারতীয় গৃহকর্মীর বিষয়ে ভিসা ঘোষণায় মিথ্যা তথ্য দিয়েছেন এবং গৃহকর্মীকে যুক্তরাষ্ট্রের বেধে দেয়া ন্যূনতম মজুরি থেকেও কম মজুরি দিতেন।
দেবযানীর শাস্তির দাবিতে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ: দেবযানী খোবরাগাড়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অবস্থানকে সমর্থন জানিয়ে শুক্রবার নিউইয়র্ক, সানফ্রান্সিসকো এবং ওয়াশিংটনে ভারতীয় কনস্যুলেটের সামনে বিক্ষোভ করে যুক্তরাষ্ট্রের মানবাধিকার সংগঠনগুলোর কর্মীরা। সংগঠনটির ফেসবুক ইভেন্ট পেজ এ খবর জানানো হয়েছে।
নিউইয়র্ক সিটির সেন্ট্রাল পার্ক সংলগ্ন ভারতীয় কন্স্যুলেটের সামনের এ বিক্ষোভের সংবাদ সংগ্রহ করতে জড়ো হয়েছিলেন শতাধিক টিভি ও সংবাদপত্রের সাংবাদিক ও ক্যামেরাম্যান।
বাংলাদেশ, নেপাল, ভারত, ফিলিপাইন, পাকিস্তান এবং মধ্য আমেরিকার কয়েকটি দেশের গৃহকর্মী এবং মানবাধিকার নিয়ে কমর্রতরা এতে অংশ নেন। এ সময় ভারতীয় কন্স্যুলেটের উপপ্রধান দেবযানী খোবরাগাড়ের মিথ্যাচারের সমালোচনা করা হয়।
মানবাধিকার কর্মীরা অভিযোগ করেন, সঙ্গীতাকে চুক্তির চেয়ে কম মজুরী দিয়ে ঠকানো হয়েছে দিনের পর দিন। তার পাসপোর্ট আটক রাখা হয় এবং মানসিক ও শারীরিকভাবে নির্যাতন করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button