অক্ষম ওমরাহকারীদের সেবা দিতে মাতাফ ব্রিজ প্রস্তুত

Mataf Bridgeপবিত্র কা’বা শরীফের চতুর্দিক জুড়ে সদ্য নির্মিত মাতাফ ব্রিজটি চলতি সপ্তাহে হজ্জ্ব পালনকারীদের সুবিধার জন্য খুলে দেয়া হচ্ছে। শুধুমাত্র স্বাভাবিক চলাচলে অক্ষম এবং বয়োবৃদ্ধ অসুস্থ হজ্জ ও ওমরাহ পালনকারীদের জন্য বিশেষভাবে নির্মিত এ ব্রিজটি ঘণ্টায় ৭ হাজার হুইলচেয়ার আরোহীদের বহনে সক্ষম। অপরদিকে সক্ষম হাজীগণের জন্য এ ব্রিজের নীচে স্থাপিত পথ নির্ধারণ করা হয়েছে, যাতে এখন থেকে আর প্রচ- ভিড়ে হুইলচেয়ার ব্যবহারকারীদের ঠেলা-ধাক্কা সামলাতে হবে না। সবার জন্য চলাচল অনেক সহজ হয়ে যাবে। সৌদী হজ্জ্ব মন্ত্রাণালয়ের মুখপাত্র হাতিম ক্বাদি এসব তথ্য জানান।
এদিকে কর্তৃপক্ষ পবিত্র মাহে রমযানের দ্বিতীয়ার্ধে সারা বিশ্ব থেকে আগত লাখ লাখ উমরাহ পালনকারীকে স্বাগত জানানোর জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। এ সময় উমরাহ পালনকারীগণ পবিত্র মাসজিদুল হারামে দিনরাত বিশেষ ইবাদতের মাধ্যমে অতিবাহিত করে থাকেন।
পবিত্র মক্কা মহানগরীর গবর্নর যুবরাজ খালেদ আল ফয়সালের সভাপতিত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় হজ্জ্ব কমিটির একটি পর্যবেক্ষণ পরিচালনা করা হয়। তাতে হজ্জ ও উমরাহ পালনকারীগণের সার্বিক সুযোগ-সুবিধা এবং নিরাপত্তা নিশ্চিতে নেয়া পদক্ষেপগুলো পর্যালোচনা করেন। গবর্নর সারা বিশ্ব থেকে আগত আল্লাহপাকের মেহমানদের প্রতি সম্ভব সব ধরনের সাহায্য-সহযোগিতা দিতে সরকারি ও বেসরকারি সংস্থাসমূহের প্রতি বিশেষ আহ্বান জানান।
রমযান মাসে সৌদি আরবের নিজস্ব ভূখ- এবং বহির্বিশ্ব থেকে প্রায় ৫০ লক্ষাধিক মানুষ উমরাহ পালন উপলক্ষে আগমন করবেন বলে আশা করা হচ্ছে। কেন্দ্রীয় হজ্জ্ব কমিটি আরো জানায়, মক্কা ও মদীনা শরীফে ৪ লক্ষাধিক ওমরাহ পালনকারী ইতোমধ্যেই এসে পৌঁছেছেন।
একজন সিনিয়র কর্মকর্তা জানান, ‘আমরা প্রায় দেড় কোটি যাত্রীকে পরিবহন সুবিধা দিতে শহর ও শহরের বিভিন্ন প্রান্ত থেকে কা’বা শরীফে আনা-নেয়ার কাজে প্রয়োজনীয় সংখ্যক বড় বাসের ব্যবস্থা করেছি।’
এজন্য ১ হাজার ৬শ’ বাস সরবরাহের জন্য ইতোমধ্যে ৫টি পরিবহন কোম্পানীর সাথে একটি চুক্তিও সম্পাদিত হয়েছে।
সিভিল ডিফেন্স অপারেশন্স রুমের প্রধান ক্যাপ্টেন হাইতেম আল-মাত্রাফি জানান, পবিত্র কা’বা শরীফকে ঘিরে আইন-শৃঙ্খলা রক্ষার জন্য স্পেশাল বাহিনীসহ প্রায় ৩৫ হাজার নিরাপত্তা কর্মকর্তা নিয়োগ করা হয়েছে।
এছাড়া হাজী সাহেবানদের সামগ্রিক অবস্থা পর্যবেক্ষণের জন্য পুরো এলাকা জুড়ে ৪ হাজার টিভি ক্যামেরা বসানো হয়েছে। এতে করে কোথাও কোন অনাকাক্সিক্ষত ঘটনা ঘটার সাথে সাথে জরুরি পদক্ষেপ নেয়া সহজতরো হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button