ওআইসি মহাসচিবের নেতৃত্বে প্রতিনিধি দল মিয়ানমারে

Ekmeleddin Ihsanogluইসলামী সহযোগিতা সংস্থা-ওআইসি’র মহাসচিব একমালউদ্দিন ইহসানওগ্লুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল মিয়ানমারে পৌঁছেছে। মিয়ানমারে যখন মুসলিমবিরোধী হামলা ও সহিংসতা অব্যাহত রয়েছে তখনি ওআইসি’র প্রতিনিধি দল সেখানে গেলেন। তারা মিয়ানমারের রাখাইন প্রদেশের আইন প্রণেতা ও সরকারি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বলে কথা রয়েছে।
রাখাইন প্রদেশের প্রায় আট লাখ মুসলমানকে তাদের নাগরিক অধিকার থেকে পুরোপুরি বঞ্চিত রাখা হয়েছে। এরইমধ্যে বহু মুসলমানকে নির্মমভাবে হত্যা ও দেশছাড়া করা হয়েছে। মুসলমানদের গ্রামগুলো আগুনে পুড়িয়ে দেয়া হয়েছে। ওআইসি’র প্রতিনিধি দল আগামী শনিবার মিয়ানমারের বিরোধী দলীয় নেত্রী অং সান সুচির সঙ্গেও বৈঠক করবে বলে কথা রয়েছে। রোববার তারা মিয়ানমার ত্যাগ করবে।
মিয়ানমারের সরকার ও সেনাবাহিনীর সরাসরি মদদে মুসলমান নিধন চলছে বলে অভিযোগ রয়েছে। মুসলমানদেরকে মিয়ানমার থেকে তাড়িয়ে দিতে উগ্র বৌদ্ধরা প্রথমেই তাদের ঘরবাড়ি জ্বালিয়ে দেয়। ঘরবাড়িতে আগুন দিতে যে পেট্রোলের প্রয়োজন হয় তা সেনাবাহিনী সরবরাহ করে বলে মুসলমানদের দাবি।
ঘরবাড়ি পোড়ানোর পর সহায়-সম্বলহীন মুসলমানরা আশ্রয় সন্ধানে ঘুরতে থাকেন। এ সময় অস্ত্রধারীরা তাদের ওপর নির্মম হামলা চালায় এবং অন্য কোন দেশে চলে যাওয়ার নির্দেশ দেয়। এর ফলে ওইসব নিরুপায় মানুষ নৌকাযোগে বাংলাদেশে যাওয়ার চেষ্টা চালায়। কেউ সফল হয় আবার কেউ কেউ পানিতে ভাসতে ভাসতে মৃত্যুর কোলে ঢলে পড়ে। কখনো কখনো নৌযান ডুবে তাদের অকাল মৃত্যু ঘটে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button