তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বৃটিশ প্রধানমন্ত্রীকে স্মারকলিপি

Bishwaনির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে বাংলাদেশে আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানে আন্তর্জাতিক চাপ সৃষ্টি করতে ব্রিটেন প্রবাসী  প্রায় ৫০ হাজারের অধিক বাংলাদেশির স্বাক্ষর সম্বলিত একটি স্মারকলিপি ১০ ডাউনিং স্ট্রিটে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুনকে হস্তান্তর করেছে যুক্তরাজ্য বিএনপি।
মঙ্গলবার যুক্তরাজ্য বিএনপির সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুছ ও সাধারণ সম্পাদক কয়ছর এম আহমদের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ব্রিটিশ প্রধানমন্ত্রী কার্যালয়ে এ স্মারক হস্তান্তর করেন।
এ গণস্বাক্ষর স্মারকে তত্ত্বাবধায়ক সরকারের দাবির পাশাপাশি বাংলাদেশ সরকারের সরকারের মানবাধিকার লঙ্ঘন, গুম, হত্যার উল্লেখ করা হয়। বিরোধীদলীয় নেতা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, সিনিয়র ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের উপর ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলা দায়ের করে হয়রানি ও নেতাকর্মীদের উপর নির্যাতনের ঘটনাও তুলে ধরা হয়েছে। এসব বন্ধে আন্তর্জাতিক চাপ সৃষ্টির দাবি জানানো হয়েছে এ স্মারকলিপিতে।
প্রতিনিধি দলে ছিলেন জাতীয়তাবাদী দলের কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, যুক্তরাজ্য বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ব্যারিস্টার আবু সায়েম ও দপ্তর সম্পাদক ড. এম মুজিবুর রহমান।
এছাড়াও যুক্তরাজ্য বিএনপির সহ-সাধারণ সম্পাদক এডভোকেট তাহির রায়হান চৌধুরী পাবেল, হেলাল নাসিমুজ্জামান, স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক এমদাদ হোসেন টিপু, যুগ্ম আহ্বায়ক মিসবাহুজ্জামান সোহেল, যুক্তরাজ্য বিএনপির সহ-আইন বিষয়ক সম্পাদক এডভোকেট সাইফুল ইসলাম মোল্লা, সহ-স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মির্জা নিঙন, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ, সলিসিটর একরামুল হক মজুমদারও উপস্থিত ছিলেন।
প্রবাসী বিএনপি নেতারা আশাবাদ ব্যক্ত করে বলেন, এ গণস্বাক্ষরের ফলে ব্রিটিশ পার্লামেন্টে মোশনের মাধ্যমে বাংলাদেশ সরকারের উপর চাপ সৃষ্টিতে কার্যকর ভূমিকা রাখবে। তারা গণস্বাক্ষরে অংশগ্রহণকারী সব প্রবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এই সাথে ভবিষ্যতে দেশের গণতন্ত্র ও স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার আন্দোলনে ব্রিটেন প্রবাসীদের এগিয়ে আসার আহ্বান জানান এ প্রবাসী নেতারা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button