ব্রিটেনে এখনো মোহাম্মদ নাম সবচেয়ে জনপ্রিয়

UK's Top 10ব্রিটেনে নবজাতক শিশুদের জন্য মোহাম্মদ নামটি সবচেয়ে জনপ্রিয়। আর জর্জ নামটি পঞ্চম স্থানে নেমে গেছে। বেবিসেন্টার নামের এক ওয়েবসাইট এ তথ্য প্রকাশ করেছে। তারা প্রতি বছরই শিশুদের সবচেয়ে জনপ্রিয় নামের তালিকা প্রকাশ করে।
ছেলেদের মোহাম্মদ নামটি প্রতিদ্বন্দ্বিহীনভাবে এক নম্বরে রয়েছে। দ্বিতীয় স্থানে থাকা অলিভার নামের চেয়ে তার পয়েন্টের ব্যবধান ২৭। আর মেয়েদের নামের ক্ষেত্রে সোফিয়া সবচেয়ে জনপ্রিয়।
কেবল মোহাম্মদ নয়, অন্যান্য আরবি নামও ব্রিটেনে ক্রমবর্ধমান হারে জনপ্রিয় হচ্ছে। চলতি বছর আরবি নাম ওমর, আলী ও ইব্রাহিম শীর্ষ ১০০-এ স্থান পেয়েছে। মেয়েদের নামের ক্ষেত্রে মরিয়ম এখন ৩৫-এ ওঠে এসেছে। গত বছর এর স্থান ছিল ৫৯-এ। নতুন জনপ্রিয় নাম হিসেবে আত্মপ্রকাশ করেছে নূর। এই নামটির স্থান এখন ২৯-এ।
রাজকীয় ছোঁয়া থাকা জর্জ নামটির অবনমন ঘটেছে এবারো। এবার শীর্ষ ১০-এ নেই নামটি। তার স্থান এখন ১৩-এ। হ্যারি, উইলিয়াম নামও জনপ্রিয়তা হারাচ্ছে।
১৯৭০-এর দশকে জনপ্রিয় এমা সারাহ ও মারিয়া আবার জনপ্রিয় হচ্ছে, এবার তাদের স্থান যথাক্রমে ১০, ৩২ ও ১২।
বেবিসেন্টারের সারাহ রেডশ বলেন, আরবি নাম বাড়ায় ব্রিটেনে নামের বৈচিত্র্য আরো বৃদ্ধি পাচ্ছে। তিনি বলেন, ঐতিহ্যগতভাবেই মুসলিম পরিবারে প্রথম ছেলেশিশুর নাম সাধারণত মোহাম্মদ রাখা হয়।
ছেলেদের শীর্ষ ১০ নাম : মোহাম্মদ, অলিভার, জ্যাক, নোহা, জ্যাকব, চার্লি, হ্যারি, যশুয়া, জেমস, ইথান।
মেয়েদের শীর্ষ ১০ নাম : সোফিয়া, এমিলি, লিলি, অলিভিয়া, অ্যামেলিয়া, ইসলা, ইসাবেলা, এভা, সোফি, চলোই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button