বিদেশী শ্রমিকদের জন্য মেগা সিটি চালু করলো কাতার

saudi labourকাতারে শ্রমিকদের জন্য নির্মিত সর্ববৃহৎ মেঘাশিবির গত রোববার আনুষ্ঠানিকভাবে খুলে দিয়েছে কর্তৃপক্ষ। শহরটিতে প্রায় ৭০ হাজার বিদেশী শ্রমিক বসবাস করতে পারবে।
রাজধানী দোহায় এ প্রকল্প উন্মোচন করেন কাতারের প্রধানমন্ত্রী আবদুল্লাহ বিন নাসের আস সানি এবং দেশটির শ্রমিকমন্ত্রী আবদুল্লাহ আলে-খলিফি। শহরটিতে দুটি পুলিশ স্টেশন ও একটি মসজিদ রয়েছে। মসজিদটি আয়তনের দিক থেকে কাতারের দ্বিতীয় বৃহত্তম।
‘শ্রমিক নগরী’ নামে পরিচিত এ ক্যাম্পটি নির্মাণে সাড়ে ৮২ কোটি ডলারের সমপরিমাণ অর্থ ব্যয় হয়েছে।
সম্পূর্ন কাজ শেষ হওয়ার পর এতে ৬৮ হাজার ৬৪০ শ্রমিক বসবাস করতে পারবে। বর্তমানে এ নগরীর ধারণ ক্ষমতার ৬০ শতাংশ পর্যন্ত প্রস্তুত হয়েছে।
প্রতি কক্ষে চার জন শ্রমিক থাকার ব্যবস্থা করা হয়েছে। এ নীতি যেন লঙ্ঘন করা না হয় সে জন্য প্রতিদিন পরিদর্শনের ব্যবস্থা রাখা হয়েছে। কাতারে নেপাল, ভারত, বাংলাদেশ, শ্রীলংকা এবং ভিয়েতনামসহ নানা দেশের শ্রমিক রয়েছে।
উল্লেখ্য, ২০২০ বিশ্বকাপ ফুটবলের জন্য দেশটিতে প্রায় দুই লাখ ৬০ হাজার বিদেশি শ্রমিক গেছে। তাদের জন্য আরো সাতটি ‘শ্রমিক নগরী’ নির্মাণের পরিকল্পনা করা হয়েছে বলে জানান আবদুল্লাহ আলে-খলিফি। বিদেশি শ্রমিকদের মানবেতর জীবন যাপনের বিষয়ে খবর প্রকাশিত হওয়াকে কেন্দ্র করে তীব্র সমালোচনার মুখে ‘শ্রমিক নগরী’ নির্মাণের তৎপরতা শুরু করে কাতার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button