ক্রেডিট কার্ডের ঋণ ১০০ বিলিয়ন পাউন্ডে উন্নীত হবে

যুক্তরাজ্যে জুলাই মাসে ক্রেডিট কার্ড বিক্রি গত বছরের মধ্যে সবচেয়ে দ্রুত হারে বৃদ্ধি পেয়েছে। জীবনযাত্রার ব্যয় মেটাতে দেশটির জনগন ১০০ বিলিয়ন পাউন্ড ঋণ করবে বলে ধারনা করা হচ্ছে। ব্যাংক অব ইংল্যান্ডের মাসিক প্রতিবেদনে দেখা গেছে, চলতি বছর জুলাই মাসে ক্রেডিট কার্ডে ঋণ গ্রহন ১৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এটা ২০০৫ সালের অক্টোবর থেকে এ পর্যন্ত সর্বোচ্চ।
ইউগভ- এর এক জরীপে দেখা গেছে যে, ব্রিটেনের জনগন আগামী বছর বিপুল পরিমান ঋন গ্রহন করবে। জ্বালানী, খাদ্য ও শক্তির বিল ৪০ শতাংশ বৃদ্ধির ফলে এমনটি ঘটবে। সম্ভাব্য ঋন গ্রহনকারীদের এক পঞ্চমাংশেরও বেশী লোকজন অর্থ্যাৎ সমগ্র বয়স্ক জনগোষ্ঠীর ৮ শতাংশ বা ৫৫ লাখ মানুষ ঋন গ্রহন করবে। দৈনন্দিন ব্যয় মেটাতে তারা এটা করবে।
গোল্ডম্যান স্যাকস্ এই বলে সতর্ক করে দিয়েছে যে, মূল্যস্ফীতি ২২ শতাংশে পৌঁছতে পারে। বরিস জনসন স্বীকার করেন যে, ব্রিটেনের সামনের মাসগুলো কঠিন। তবে তিনি আশা ও প্রেক্ষাপটের উপলব্ধি প্রদান করতে চান। বিদায়ী প্রধানমন্ত্রী বলেন যে, তার উত্তরসূরীর নিকট থেকে অধিকতর সহায়তা প্রত্যাশা করা যায় অর্থাৎ লিজ ট্রাস কিংবা ঋষি সুনাকের নিকট থেকে। তারা প্রতিটি গৃহস্থালীকে ১২০০ পাউন্ড পর্যন্ত অর্থ প্রদান করবেন, যা চলতি বছরের প্রথম দিকে সাবেক চ্যান্সেলর ঘোষনা করেন। অবশ্য এটা এখন দুর্ভাগ্যজনকভাবে নিতান্ত অপর্যাপ্ত বলেই প্রতীমান হচ্ছে।
মিঃ জনসন আরো বলেন, দুই প্রাথীর মধ্যে যে কেউ আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী হয়ে আসুন না কেনো, সরকার যা করতে যাচ্ছে তা হচ্ছে, জ্বালানী ব্যয়ের ক্ষেত্রে সহায়তার লক্ষ্যে জনগনকে আরো একটি সহায়তা প্যাকেজ প্রদান । তবে এন্ড ফিউয়েল কোয়ালিশন সতর্কবাণী উচ্চারন করেছে, পরিসংখ্যান থেকে এটাই প্রতীয়মান হচ্ছে যে, যেকোন নতুন পরিকল্পনাই গ্রহন করা হোক না কোনো, ইতোমধ্যে অনেক পরিবার ঋনের জালে আবদ্ধ হয়ে গেছে। চলতি বছরের প্রথম দিকে গৃহাভ্যন্তরীন জ্বালানী খরচের সীমা গড়ে ১৯৭১ পাউন্ডে বৃদ্ধির কারনে এ দুর্ভোগ দেখা দিয়েছে। অক্টোবরে জ্বালানীর মূল্য ক্যাপ ৩৫৪৯ পাউন্ডে উন্নীত হওয়ার কথা। কোয়ালিশন সমন্বয়ক সাইমন ফ্রান্সিস বলেন, স্পষ্টত: ই এ অবস্থায় লোকজন ক্রেডিট কার্ডের দিকে নজর দেবে। তবে তাদেরকে মনে রাখতে হবে যে, এই ঋন তাদের পরিশোধ করতে হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button