অাবু হামজাকে যাবজ্জীবন কারাদণ্ড

Abu Hamzaমিসরীয় বংশোদ্ভূত ব্রিটিশ মুসলিম ধর্মীয় নেতা অাবু হামজাকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি অাদালত। তার বিরুদ্ধে ১৯৯৮ সালে ইয়েমেনে পশ্চিমা কূটনীতিকদের অপহরণ, আল-কায়দাকে সরঞ্জাম সরবরাহ, তালেবানদের সহযোগিতার অভিযোগ রয়েছে।
গত বছরের মে মাসে এসব অভিযোগে হামজাকে দোষী সাব্যস্ত করা হয়। এর অাট মাস পর শুক্রবার মার্কিন অাদালতের বিচারপতি ক্যাথরিন ফরেস্ট এই রায় ঘোষণা করেন।
তবে রায় দেওয়ার সময় হামজার অাইনজীবী অাদালতকে তার মক্কেলের শারীরিক প্রতিবন্ধিতার কথা অামলে রাখার অনুরোধ করেন। বহুল অালোচিত মুসলিম নেতা অাবু হামজার একটি হাত ও এক চোখ নেই। হাতের পরিবর্তে তিনি একটি হুক পরিধান করেন।
রায়ের সময় বিচারপতি ক্যাথরিন ফরেস্ট অাবু হামজার কর্মকাণ্ড ও অাচরণকে ‘বর্বর’ এবং ‘বিপথগামী’ বলে উল্লেখ করেন। তাকে মুক্তি দেওয়া সমাজের জন্য ক্ষতিকর হবে বলেই হামজাকে অাজীবন কারাদণ্ড দেওয়া হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।
উল্লেখ্য, আবু হামজার আসল নাম মোস্তফা কামেল মোস্তফা। মিসরে জন্ম নেওয়া এই আবু হামজা ব্যক্তিগত জীবনে ৯ সন্তানের জনক এবং পেশায় একজন প্রকৌশলী। ১৯৯৭ সালে তিনি ব্রিটেনের ফিনশবারি পার্ক মসজিদে ইমাম হিসেবে যোগ দেন। তার বিরুদ্ধে জুমআ’র খুতবায় যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে কথা বলার অভিযোগ ছিল। ওয়াশিংটনের অনুরোধে ব্রিটিশ পুলিশ ২০০৪ সালে তাকে আটক করে। উস্কানি ও সাম্প্রদায়িক উত্তেজনা সৃষ্টির দায়ে ২০০৬ সালে তাকে সাত বছরের কারাদণ্ড দেয় ব্রিটেনের একটি আদালত। ২০১২ সালে তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেওয়া হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button