পোশাক খাত সংস্কারে বাংলাদেশ বিশ্বের রোল মডেল

Garmentপোশাক খাত সংস্কারে বাংলাদেশ বিশ্বের রোল মডেল। সংস্কার প্রক্রিয়ার মধ্য দিয়ে এ খাত বিশ্বের রোল মডেল হয়ে উঠেছে বলে রোববার এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করা হয় মার্কিন ক্রেতা জোট এ্যালায়েন্সের পক্ষ থেকে।
২০২১ সালের মধ্যে ৫০ বিলিয়ন ডলারের লক্ষ্যমাত্রা অর্জনযোগ্য বলে মনে করেন জোটটির নিরপেক্ষ সভাপতি এ্যালেন টশার। তবে এই অর্জনের পথে শর্ত হিসেবে তিনি বলেন, বিদ্যুৎ পরিস্থিতিসহ অবকাঠামো উন্নয়ন, নতুন বিনিয়োগ ও দক্ষ শ্রমিক প্রয়োজন।
রবিবার এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন টশার। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
বাংলাদেশে পোশাক খাতের মূল্যায়নকারী উত্তর আমেরিকার ক্রেতা জোট এ্যালায়ান্সের প্রধান এ্যালেন টশার বলেন, ‘তাজরীন এবং রানা প্লাজায় ব্র্যান্ড বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। গার্মেন্টসের ভাবমূর্তি পুনরুদ্ধারে বর্তমানে কাজ চলছে। এতে সরকারকে আরো অগ্রগামী হতে হবে। শ্রমিক-মালিকের দূরত্ব কমাতে হবে। আমরা স্থিতিশীল এবং মানসম্পন্ন পোশাক কারখানা দেখতে চাই।’
বাংলাদেশে এ্যালায়েন্সের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে তিনি বলেন, আগামী ৫ বছরে অ্যালায়েন্স কারখানার মানোন্নয়নে ৫ কোটি মার্কিন ডলায় ব্যয় করবে। এ সময় তিনি পণ্য উৎপাদন ও বিপণন থেকে শুরু করে সকল পর্যায়ের ব্যবসায়িক নৈতিকতা বজায় রাখার আহ্বান জানান।
পোশাক খাত থেকে উদ্বেগজনক পরিস্থিতির কারণে এ খাতে মনোযোগ দিয়েছে এ্যালায়েন্স। সংস্কার প্রক্রিয়ার মধ্য দিয়ে এ খাত বিশ্বের রোল মডেল হয়ে উঠেছে বলে তিনি মন্তব্য করেন।
সংবাদ সম্মেলনে এ্যালায়েন্সের সহসভাপতি মেজবাহ রবিন বলেন, পোশাক কারখানায় অগ্নিদুর্ঘটনার ৭৪ শতাংশ হয় বৈদ্যুতিক ত্রুটি থেকে। এসব ত্রুটি দূর করার চেষ্টা চলছে। এ জন্য আরো সময় প্রয়োজন বলে মনে করেন তিনি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button