বিজ্ঞান বিষয়ক প্রকাশনায় বিশ্বের সেরা হার্ভার্ড

Harverd২০১২ সালের নেচার প্রকাশনা সূচক অনুযায়ী যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় বিজ্ঞান বিষয়ক নিবন্ধ প্রকাশক বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে প্রথম স্থান দখল করে নিয়েছে।
নেচার প্রকাশনা গ্রুপ কর্তৃক প্রকাশিত এই সূচকটি তাদের নেচার পত্রিকার ৩০ মে সংখ্যার একটি সম্পূরক প্রকাশনা।
এতে বিভিন্ন প্রতিষ্ঠান, দেশ এবং অঞ্চল নেচার পরিবারের জার্নালসমূহে কী সংখ্যক প্রাথমিক গবেষণা নিবন্ধ প্রকাশ করে তার ওপর ভিত্তি করে তাদের একটি র্যাং কিং করা হয়।
বিশ্বের ১০০টি সেরা বিজ্ঞান বিষয়ক গবেষণা প্রতিষ্ঠান এখনো প্রায় যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দখলেই রয়ে গেছে। হার্ভার্ড বিশ্ব বিদ্যালয়ের গবেষকরাই বিশ্বের সবচেয়ে বেশি প্রকৃতি সম্পর্কিত গবেষণা নিবন্ধ প্রকাশ করে থাকে।
হার্ভার্ডের পরের অবস্থানেই আছে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। আর তৃতীয় স্থানে আছে জার্মানির ম্যাক্স প্ল্যাঙ্ক সোসাইটি।
এ বছর বিশ্বের সেরা ১০০ টি বিজ্ঞান বিষয়ক গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে চীনের মাত্র ৪টি প্রতিষ্ঠান স্থান করে নিতে পেরেছে। ২০১১ সালে এ সংখ্যা ছিল ৩টি।
এ বছরের চারটি প্রতিষ্ঠান হলো চায়নিজ একাডেমি অব সায়েন্সেস, চীনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিনহুয়া বিশ্ববিদ্যালয় এবং পিকিং বিশ্ববিদ্যালয়। সেরা একশ’র তালিকায় এদের অবস্থান যথাক্রমে ১২, ৭৩, ৮৯ এবং ৯৩তম।
নেচার প্রকাশনার সূচকে শুধুমাত্র ২০১২ সালে ছাপার মাধ্যমে প্রকাশিত গবেষণা নিবন্ধ সমূহই র্যাংরকিং তৈরিতে বিবেচনায় নেয়া হয়েছে। অনলাইন প্রকাশনাসমুহ ছাপার মাধ্যমে প্রকাশিত হওয়ার আগে বিবেচনায় নেয়া হয়নি।
২০১২ সালের বিজ্ঞান বিষয়ক গবেষণায় সেরা ১০টি প্রতিষ্ঠান হল এক. হার্ভার্ড বিশ্ববিদ্যালয় দুই. স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় তিন. ম্যাক্স প্ল্যাঙ্ক সোসাইটি চার. ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি পাঁচ. ফ্রেঞ্চ ন্যাশনাল সেন্টার ফর সাইন্টিফিক রিসার্চ ছয়. ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ সাত. ইউনিভার্সিটি অব ওয়াশিংটন আট. ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় নয়. দ্যা ইউনিভার্সিটি অব টোকিও এবং, দশ. সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button