যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগে সতর্কতা জারি

Policeপরপর দুই দিনের সহিংসতায় তিন পুলিশ কর্মকর্তা নিহত হওয়ার পর যুক্তরাষ্ট্রের পুলিশ বিভাগে সতর্কতা জারি করা হয়েছে। সতর্কতার অংশ হিসেবে বুলেটপ্রুফ জ্যাকেট পরার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া পুলিশ কর্মকর্তাদের কোনো সামাজিক গণমাধ্যমে বক্তব্য দেয়া কিংবা একান্ত বাধ্য না হলে কাউকে গ্রেফতার করার ব্যাপারটা এড়িয়ে যেতে বলা হয়েছে। জানা যায়, নিউইয়র্কে দুই পুলিশ কর্মকর্তা নিহত হওয়ার একদিন পরই ফ্লোরিডায় আরেক পুলিশ কর্মকর্তা নিহত হন। ফ্লোরিডা থেকে ২০ মাইল উত্তরে টার্পুন স্প্রিং শহরে এ ঘটনা ঘটে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। পাইনলাস কাউন্টির শেরিফ কার্যালয় থেকে নিহত পুলিশের নাম চার্লস কোনডেক বলে নিশ্চিত করা হয়েছে। এ ঘটনায় সন্দেহভাজন খুনি হিসেবে আন্টোনিও পারিল্লা জুনিয়র নামে এক ব্যক্তিকে গ্রেফতার করেছে পুলিশ। গত শনিবার নিউইয়র্কে এক বন্দুকধারী অতর্কিত হামলা চালিয়ে দুই পুলিশ কর্মকর্তাকে গুলি করে হত্যা করার পর নিজেও আত্মহত্যা করে। দুই পুলিশ হত্যার ঘটনায় ব্যাপক চাপে পড়েছেন নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাসিও। এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমের একটি পোস্ট থেকে এটা মনে করা হচ্ছে যে, নিউইয়র্কের স্টাটেন আইল্যান্ডে গ্রেফতারের সময় শ্বাসরুদ্ধ হয়ে মারা যাওয়া নিরস্ত্র কৃষ্ণাঙ্গ এরিক গার্নারের মৃত্যুর প্রতিশোধ হিসেবে পুলিশের ওপর এসব হামলা চালানো হয়েছে। দুই পুলিশ কর্মকর্তা রাফায়েল রামোস ও ওয়েনজিয়াও লিউ হত্যার নিন্দা জানাতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, আমি সর্বান্তকরণে নিউইয়র্কে দুই পুলিশ কর্মকর্তা হত্যার নিন্দা জানাচ্ছি। তারা আর বাড়িতে তাদের প্রিয়জনদের কাছে ফিরবে না। এ হত্যাকান্ডের কোনো যৌক্তিকতা নেই।
উল্লেখ্য, নিউইয়র্কে দুই পুলিশ কর্মকর্তাকে গুলি করার আগে ইসমাইল ব্রিন্সলি রাস্তায় হেঁটে যাওয়া লোকদের ডেকে বলেছিল, দেখ, আমি কী করতে যাচ্ছি। এরপর সে দুই পুলিশ কর্মকর্তাকে গুলি করে এবং সেও নিজের গুলিতে আত্মহত্যা করে। ইসমাইল ব্রিন্সলির বিরুদ্ধে অতীতে অপরাধের রেকর্ড রয়েছে এবং সে মানসিক ভারসাম্যহীনতায় ভুগছিল। এর আগে সে নিজের সামাজিক গণমাধ্যমে বার্তা পাঠিয়েছিল, সে কৃষ্ণাঙ্গ কৃষক গার্নার হত্যার প্রতিশোধ নিতে পুলিশ কর্মকর্তাদের খুন করবে। দ্য রেভ অব আল শারপন নামের একটি মানবাধিকার প্রতিষ্ঠান বলেছে, দুই পুলিশ হত্যাকান্ডে কৃষ্ণাঙ্গ কৃষক গার্নারের পরিবার-পরিজনের কোনো সম্পর্ক নেই।
এর আগে সংবাদ মাধ্যম জানায়, নিউইয়র্ক পুলিশ কমিশনার বিল ব্রাটন জানান, ব্রুকলিন এলাকার বেডফোর্ড-স্টুয়িভিনসেন্ট সেকশনে নিজেদের গাড়িতে বসে থাকা অবস্থায় অতর্কিত হামলার শিকার হন ওই পুলিশ কর্মকর্তা।  দুই পুলিশ কর্মকর্তা নিহত হওয়ার ঘটনায় নিন্দা জানিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা এক বিবৃতিতে বলেন, আমি দ্ব্যর্থহীনভাবে নিউইয়র্ক সিটিতে দুই পুলিশ কর্মকর্তার হত্যার নিন্দা জানাচ্ছি। এই কাজটির পেছনে কোনো যুক্তি নেই। তিনি আরও বলেন, আজ রাতে, আমি সহিংসতা ও ক্ষতিকর কথা পরিহার এবং যেসব কথা বিদ্বেষ ও বিবাদ মিটিয়ে ফেলতে পারে তা বলার জন্য সবার প্রতি আহ্বান জানাচ্ছি। নিউইয়র্কের মেয়র বিল দ্য ব্লাসিও বলেন, যদিও আমরা ঘটনাটির বিস্তারিত উদ্ঘাটনের পর্যায়ে রয়েছি, তারপরও এটি পরিষ্কার যে, এটি একটি পূর্বপরিকল্পিত হত্যাকান্ড, শাস্তি দেয়ার কায়দায় নিহত কর্মকর্তাদের গুলি করা হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button