লন্ডনে শিক্ষাবিদ তাহির আলী মাস্টারের সংবর্ধনা অনুষ্ঠিত

Taher Aliটাওয়ার হ্যামলেটস নির্বাহী মেয়র লুতফুর রহমান বলেছেন, শিক্ষকরা দেশ ও জাতিকে আলোকিত ভবিষ্যতের পথ নির্দেশনা প্রদান করে সুন্দর সমাজ ও জাতি গঠনে অবদান রাখেন। তাই শিক্ষকদের সম্মান প্রদান করা আমাদের নৈতিক এবং জাতীয় কর্তব্য। তিনি বলেন, শিক্ষকরা একজন ছাত্রকে তাঁর সমস্ত মেধা দিয়ে একটি দেশের ভবিষ্যতের জন্য তৈরী করে দেন, যারা একদিন দেশ ও জাতির জন্য সম্মান, মর্যাদা এবং কল্যাণ বয়ে নিয়ে আসে। তাই শিক্ষকদের সম্মান করা মানে সমগ্র জাতিকে সম্মান করার সামিল।
বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক, বালাগঞ্জ উপজেলার ঐতিহ্যবাহী মাদার বাজার ফয়জুল উলুম হাফিজিয়া আলিয়া মাদ্রাসার প্রাক্তন এবং মাদ্রাসা পরিচালনা কমিটির চেয়ারম্যান আলহাজ্ব তাহির আলীর সম্মানে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র লুৎফুর রহমান আরো বলেন, বালাগঞ্জ আমার জন্ম মাটি। এ মাটির প্রতি আমার নাড়ীর টান রয়েছে। বালাগঞ্জের ইতিহাস-ঐতিহ্য অনেক সমৃদ্ধ। আর এ ইতিহাস এবং ঐতিহ্যের পেছনে জাতি গড়ার কারিগর শিক্ষকদের অবদান সবচেয়ে বেশী। শিক্ষকরা ইতিহাস তৈরী করার মত যোগ্য নাগরিক। যোগ্য মানুষ তৈরী করে দেয়ার কারনেই বালাগঞ্জ বাংলাদেশের ঐতিহ্যের অন্যতম বড় অংশিদার।
তিনি তাহির আলী মাস্টার এর সুস্বাস্থ্য এবং দীর্ঘায়ু কামনা করে বলেন, একজন শিক্ষক হিসেবে তিনি কতটুকু সফল আজ লন্ডনে এসে সে প্রমাণ পেয়ে গেলেন। মেয়র বলেন, তাহির আলী মাস্টার একজন সফল শিক্ষক, একজন সফল শিক্ষাবিদ এবং লেখক। তার মতো মানুষ আমাদের সমাজের জন্য আরো প্রয়োজন
প্রবাসী নবগ্রাম উন্নয়ন সংস্থা ইউকের চেয়ারম্যান সমাজসেবী আব্দুল বারির সভাপতিত্বে এবং সাংবাদিক এনাম চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবী ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স এর ডাইরেক্টর, জেএমজির ব্যবস্থাপনা পরিচালক মনির আহমদ, বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব এটিএন বাংলার সিইও হাফিজ আলম বকস্, চ্যানেল আই ইউরোপের ইসলামিক বিভাগের প্রধান মাওলানা শফিকুর রহমান বিপ্লবী, বিশিষ্ট সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী, টাওয়ার হ্যমলেটস কাউন্সিলার আমিনুর রহমান, বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা আলতাবুর রহমান লতিফি, প্রবাসী বিশ্বনাথ এডুকেশন ট্রাস্টের চেয়ারম্যান, প্রবাসী বালাগঞ্জ-ওসমানী নগর আদর্শ উপজেলা সমিতির চেয়ারম্যান নুরুল হক মিয়া নুর আলী,বিশ্বনাথ এডুকেশন ট্রাষ্টের চেয়ারম্যান এ কে এম সেলিম।
প্রবাসী বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্ট এর সাবেক চেয়ারম্যান অধ্যাপক মাসুদ আহমদ, সাবেক চেয়ারম্যান আলহাজ্ব নূরুল ইসলাম, দক্ষিণ সুরমা সমাজ কল্যাণ সংস্থা ইউকের সভাপতি সেলিম আহমেদ।
মাদার বাজার ফয়জুর উলুম হাফিজিয়া আলীয়া মাদ্রাসা এক্স স্টুডেন্ট ফোরাম ইউকের চেয়ারম্যান হাফেজ আব্দুল মালিক, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান সুহেল, সহ-সাধারণ সম্পাদক ছরওয়ার আলম এবং ট্রেজারার মাইদুল হকের তত্ত্বাবধানে এবং ক্বারী আব্দুন নূর লতিফির পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন বক্তব্য রাখেন ইসমাঈল আলী তেজার, আব্দুল হামিদ।
মাওলানা ক্বারী আব্দুল বাতিন লতিফির স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবী আজম আলী, আব্দুল মজিদ সিরাজ, আলীম আল রাজী জামান, বাবুল মিয়া, ওয়ারিছ আহমদ, শিপার খান, কামরুজ্জামান জুনেদ, তরুণ সমাজসেবী গোলাম মোস্তফা,তরুণ সমাজসেবী মোঃ শাহ আলম, শহীদুল ইসলাম, ফারুক মিয়া, আব্দুল কাইয়ুম, এহিয়া খান ওমর, শাহ আলম রিপন, রেদওয়ান আলম, আব্দুল হাই লতিফী, আব্দুল হাই
বিশেষ অতিথির বক্তব্যে খন বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবী ব্রিটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্স এর ডাইরেক্টর, জেএমজির ব্যবস্থাপনা পরিচালক মনির আহমদ বলেন, শিক্ষকরা জাতিকে আগামীর উজ্জ্বল সম্ভাবনা উপহার দেন। শিক্ষকরা যদি মানুষ তৈরী করে না দিতেন, তবে সভ্য সমাজ, শিক্ষিত সমাজ বলতে কিছু থাকতো না। তাই শিক্ষকদের সম্মান জানানো আমাদের শুধু নৈতিক দায়িত্ব নয়, এটা আমাদের জাতীয় কর্তব্যের অংশ।
বিশিষ্ট সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরী বলেন, আজ যে মানুষকে, যে গুনী জনকে আমরা সংবর্ধনা দিচ্ছি, তিনি জীবনের সবটুকু সুন্দর সময় শিক্ষার্থীদের পেছনে ব্যয় করেছেন। মানুষ যখন অর্থ-বিত্তের পেছনে দৌড়ে জীবনের মূল্যবান সময়কে ব্যয় করেছে, তখন তাহির আলী মাস্টার সে সবকে পায়ে দলে সমাজ, দেশ ও জাতিকে জাতীয় সম্পদ তৈরী করে দেয়ার কাজ করে গেছেন। তিনি শুধু একজন শিক্ষকই নন, তিনি আমাদের মহামূল্যবান সম্পদ।
প্রবাসী বালাগঞ্জ-ওসমানীনগর এডুকেশন ট্রাস্ট এর সাবেক চেয়ারম্যান অধ্যাপক মাসুদ আহমদ  বলেন, তাহির আলী মাস্টার এর মতো দেশপ্রেমিক মানুষ আছেন বলেই এখনো সমাজ ধ্বংস হয়নি। যেদিন শিক্ষকরা থাকবে না, সেদিন সমাজে ভালো কিছু আর থাকবে না।
মাওলানা শফিকুর রহমান বিপ্লবী,বলেন, আমরা জাতীয় সম্পদ বলতে বুঝি দেশের টাকা-পয়সা, কলকারখানা, মিল, ইন্ডাষ্ট্রীজকে। কিন্তু প্রকৃত অর্থে এগুলো কোন সম্পদ নয়। সম্পদ হলো শিক্ষা এবং যারা শিক্ষা প্রদান করে সম্পদ গড়ার কারিগর তৈরী করে দেন সেই সব শিক্ষক। তাই শিক্ষকরাই দেশ ও জাতির জাতীয় বীর সন্তান। তাহির আলী মাস্টার শিক্ষকতা করে মানুষ তৈরী করেছেন এবং লেখালেখি করে জাতিকে সুন্দর পথ দেখিয়েছেন। টাওয়ার হ্যমলেটস কাউন্সিলার আমিনুর রহমান বলেন, সমাজের সবচেয়ে বড় মানবতাবাদী হলেন শিক্ষকরা। শিক্ষকরা না থাকলে মানবতার কবর হয়ে যেতো। পৃথিবীতে মানবতার উৎকর্ষতা সাধনের জন্য শিক্ষকদের অবদান সবচেয়ে বেশী। হৃদয়বান মানুষ তৈরী হয় হৃদয়বান শিক্ষকদের মাধ্যমে।
প্রবাসী বালাগঞ্জ-ওসমানী নগর আদর্শ উপজেলা সমিতির চেয়ারম্যান নুরুল হক মিয়া নুর আলী তাহির আলী মাস্টারকে একজন মানুষ তৈরীর স্বার্থক কারিগর উল্লেখ করে বলেন, সত্যিকার কিছু মানুষ তৈরী করতে পেরেছেন বলে তিনি সাত সমুদ্র-তেরো নদীর অপারে হাজার হাজার মাইল দূরে এসেও সম্মান পাচ্ছেন। একজন শিক্ষক হিসেবে এটাই তাঁর বড় সফলতা। শিক্ষকের কাছে অর্থ-বিত্ত বড় নয়। তারা জ্ঞানের পূঁজারী। সমাজের সকলের উচিত তাদের সম্মান জানানো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button