চীনের সাংহাই জিয়াও টং বিশ্ববিদ্যালয়ে ড. ইউনূসের ভাষণ

Yunusনোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ১২ অক্টোবর চীনের সাংহাই জিয়াও টং (বাণিজ্যিক) বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত ‘অন্তর্ভূক্তিমূলক অর্থায়ন ও সামাজিক ব্যবসা’ শীর্ষক একটি এক দিনের ফোরামে ব্যাংকার ও বিনিয়োগ অর্থায়ন ব্যবস্থাপকদের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন।
প্রফেসর ইউনূসের সাংহাই সফরের সাথে সঙ্গতি রেখে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদ এই ফোরামের পরিকল্পনা করে। এ বছরের ২৮ মে ঢাকায় অনুষ্ঠিত সামাজিক ব্যবসা দিবসে যোগদানকারী এই অনুষদের কয়েকজন শিক্ষক এই ফোরামের উদ্যোগ গ্রহণ করেন। ১৮৯৬ সালে প্রতিষ্ঠিত সাংহাই জিয়াও টং (বাণিজ্যিক) বিশ্ববিদ্যালয় চীনের শ্রেষ্ঠ ১০টি বিশ্বদ্যিালয়ের মধ্যে ৪র্থ স্থানে রয়েছে। ২ শতাধিক নেতৃস্থানীয় ব্যাংকার ও বিনিয়োগ অর্থায়ন ব্যবস্থাপক দিনব্যাপী এই ফোরামে অংশ নেন ও প্রফেসর ইউনূসের সঙ্গে বিভিন্ন বিষয়ে আলোচনা ও মতবিনিময় করেন।
প্রফেসর ইউনূস উল্লেখ করেন যে, গত মাসে জাতিসংঘে অনুষ্ঠিত “টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহে” অন্যান্য সকল দেশের সাথে চীনও স্বাক্ষর করেছে। টেকসই উন্নয়নের প্রথম লক্ষ্য হচ্ছে ২০৩০ সালের মধ্যে দারিদ্র শূণ্যে নামিয়ে আনা। এই বিশেষ লক্ষ্য অর্জনে পৃথিবীকে নেতৃত্ব দেবার সুযোগ চীনের রয়েছে। এখন সকল ব্যাংক ও বিনিয়োগ ফান্ডের দায়িত্ব এই লক্ষ্য অর্জনে তাদের ভূমিকা পালন করে যাওয়া। তিনি বলেন যে, দরিদ্রদের জন্য অর্থায়ন সেবা ও সামাজিক ব্যবসা বর্তমান সমস্যাগুলোর সমাধান করতে ও টেকসই উন্নয়ন লক্ষ্যসমূহ অর্জন করতে বিশেষ ভূমিকা রাখতে পারে।
সাংহাইয়ের বিশিষ্ট ধনী ব্যক্তিবৃন্দ, বিভিন্ন ব্যাংক ও বিনিয়োগ ফান্ডের ম্যানেজারগণ, বোষ্টন কনসাল্টিং গ্রুপ চীনের প্রধান এবং এনজিও নেতারা প্রফেসর ইউনূসের সম্মানে প্রদত্ত এক ভোজসভায় যোগদান করেন। ভোজসভার সাথে ছিল সাংহাইয়ের বিখ্যাত মনোমুগ্ধকর সাংষ্কৃতিক অনুষ্ঠান। -সংবাদ বিজ্ঞপ্তি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button