ভারতে প্রথম বেসরকারী কাজী নজরুল ইসলাম বিমানবন্দর

Nazrul Airportভারতে প্রথমবারের মতো একটি বেসরকারী বিমানবন্দর যাত্রা শুরু করতে যাচ্ছে। পশ্চিমবঙ্গ রাজ্যের দুর্গাপুরে স্থাপিত হয়েছে বিমানবন্দরটি। পশ্চিমবঙ্গের আসানসোলে জন্ম নেওয়া বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নামে এটি প্রতিষ্ঠিত হয়েছে। আগামী পহেলা বৈশাখ অর্থাৎ ১৪ এপ্রিল থেকেই বিমানবন্দরটির কার্যক্রম শুরু হতে পারে বলে কর্তৃপক্ষের তরফ  থেকে আশা প্রকাশ করা হচ্ছে।
দুর্গাপুরের সবুজ মাঠে প্রতিষ্ঠিত এ বিমানবন্দরের উদ্যোক্তা ও পরিচালনা প্রতিষ্ঠানটি হলো পশ্চিমবঙ্গের বেঙ্গল এরোট্রোপলিস প্রজেক্টস লিমিটেড (বিএপিএল)। আর এ বিমানবন্দরের বড় অংশীদার সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর। তবে বিমাবন্দরটির পরিচালক বিএপিএলে পশ্চিমবঙ্গ সরকারের ১.২ শতাংশ মালিকানা রয়েছে। পশ্চিমবঙ্গের পরিবহন সচিব আলাপন বন্দোপাধ্যায় সোমবার সাংবাদিকদের বলেন, আমাদের সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমরা এখন বেসামরিক বিমান পরিবহন কর্তৃপক্ষের (ডিজিসিএ) লাইসেন্স প্রাপ্তির অপেক্ষায় আছি। আশা করছি এ মাসের মধ্যেই পেয়ে যাবো।
বিএপিএল’র একজন কর্মকর্তা জানান, বাংলা নব বর্ষের দিন পহেলা বৈশাখ অর্থাৎ ১৪ এপ্রিল কাজী নজরুল ইসলাম বিমানবন্দরের কার্যক্রম শুরু হবে বলে আশা করা হচ্ছে। আলাপন বন্দোপাধ্যায় জানান, ডিজিসিএ’র লাইসেন্স পাওয়ার পর এখান থেকে রাজ্যের বাগদোগরা, কুচবিহার ও কলকাতা রুটে সপ্তাহে চারদিন অনির্ধারিত এয়ারলাইন পিনাকল এয়ারের ফ্লাইট পরিচালিত হবে।
এছাড়া, ইন্দিগো ও গো এয়ারের মতো এয়ারলাইনগুলোর সঙ্গে দুর্গাপুর-দিল্লি রুটে ফ্লাইট পরিচালনার জন্য যোগাযোগ করা হচ্ছে বলে জানান বিএপিএল’র ব্যবস্থাপনা পরিচালক পার্থ ঘোষ। তিনি আরও জানান, হায়দরাবাদ, বেঙ্গালুরুর মতো দক্ষিণাঞ্চলীয় শহরগুলোর সঙ্গে পশ্চিমবঙ্গের যোগাযোগের জন্য এয়ার কোয়াস্তার মতো অনির্ধারিত এয়ারলাইনগুলোর সঙ্গেও যোগাযোগ করা হচ্ছে। বিমানবন্দরের কার্যক্রম চালু হলে শিগগির এর সুফল আসতে থাকবে বলে আশা কর্তৃপক্ষের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button