সৌদি আরব এখন বিশ্বের শীর্ষ অস্ত্র আমদানিকারক

Saudi Militaryভারতকে হটিয়ে বিশ্বের শীর্ষ প্রতিরক্ষা আমদানিকারকের স্থান দখল করেছে সৌদি আরব। বিশ্বে ৭ ডলারের প্রতিরক্ষা সামগ্রী বিক্রি হলে তার এক ডলারের ক্রেতা মুসলিম বিশ্বের প্রভাবশালী দেশ সৌদি আরব। প্রতিরক্ষা গবেষণা প্রতিষ্ঠান আইএইচএস (জেনস সাময়িকী) এই তথ্য প্রকাশ করেছে।
প্রতিবেদনে বলা হয়, সৌদি আরব ও তার মিত্র সংযুক্ত আরব আমিরাত মিলে প্রতিরক্ষা আমদানিতে যত অর্থ ব্যয় করে তা পশ্চিম ইউরোপের দেশগুলোর মোট ব্যয়ের চেয়েও বেশি।
২০১৪ সালে প্রথমবারের মত ভারতকে পেছনে ফেলে বিশ্বের শীর্ষ প্রতিরক্ষা আমদানিকারক দেশে পরিণত হয় সৌদি আরব। যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় অস্ত্র ক্রেতা সৌদি আরব।
২০১৩ ও ২০১৪ সালে সৌদি আরবের অস্ত্র আমদানি ব্যয় ৫৪ শতাংশ বেড়েছে। ২০১৫ সাল অস্ত্র আমদানিতে সৌদি আরবের ব্যয় ৫২ শতাংশ বেড়ে ৯৮০ কোটি ডলারে উন্নীত হবে।
২০১৫ সালে বিশ্বের প্রতি সাত ডলার অস্ত্র বিক্রির এক ডলারের ক্রেতা হবে সৌদি আরব।
আইএইচএস বলছে, আগামী বছরগুলোতে মধ্যপ্রাচ্য বিশ্বের প্রধান অস্ত্র আমদানিকারক অঞ্চলে পরিণত হবে। এ অঞ্চলের অস্ত্রের বাজার হবে ১১,০০০ কোটি ডলারের।
২০১৪ সাল সৌদি আরব ও আরব আমিরাত ৮৬০ কোটি ডলারের অস্ত্র কিনেছে যা পশ্চিম ইউরোপের দেশগুলোর মোট অস্ত্র আমদানি ব্যয়ের চেয়েও বেশি।
গত বছর যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে ৮৪০ কোটি ডলারে অস্ত্র বিক্রি করেছে, যা এর আগের বছর ছিল ৬০০ কোটি ডলার।
২০১৪ সালে মধ্যপ্রাচ্যে ১৯০ কোটি ডলারের অস্ত্র বিক্রি করেছে যুক্তরাজ্য। এছাড়া রাশিয়া ১৫০ কোটি ডলার, ফ্রান্স ১৩০ কোটি ডলার এবং জার্মানি ১০০ কোটি ডলারের প্রতিরক্ষা সামগ্রী বিক্রি করেছে মধ্যপ্রাচ্যে।
২০১৪ সালে চীন প্রতিরক্ষা সামগ্রী আমদানিতে তৃতীয় স্থানে উঠে এসেছে, দেশটি আগে ছিল পঞ্চম স্থানে। এ সময় দক্ষিণ কোরিয়াও অস্ত্র আমদানিতে বিপুল অর্থ ব্যয় করেছে।
প্রতিবেদনে বলা হয়, ২০১৪ সাল বিশ্বে প্রতিরক্ষা সামগ্রী বিক্রি হয়েছে ৬,৪৪০ কোটি ডলারের যা এর আগের বছর ছিল ৫,৬৮০ কোটি ডলারে।
এ সময় অস্ত্র বিক্রি বেড়েছে ১৩ শতাংশ। মধ্যপ্রাচ্য ও এশীয় প্রশান্ত অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি অস্ত্র বিক্রি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে জানিয়েছে আএইচএস।
২০১৪ সালে রাশিয়া ১,০০০ কোটি ডলারের প্রতিরক্ষা সামগ্রী রপ্তানি করেছে। আগের বছরের তুলনায় রপ্তানি বেড়েছে ১৩ শতাংশ।
এর মধ্যে রাশিয়ার কাছ থেকে চীন ২৩০ কোটি ডলারের, ভারত ১৭০ কোটি ডলারের এবং ভেনিজুয়েলা ও ভিয়েতনাম প্রত্যেকে ১০০ কোটি ডলারের অস্ত্র কিনেছে।
২০১৪ সালে বিশ্বের শীর্ষস্থানীয় প্রতিরক্ষা সামগ্রী আমদানিকারক দেশগুলো হলো যথাক্রমে- সৌদি আরব, ভারত, চীন, সংযুক্ত আরব আমিরাত, তাইওয়ান, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, তুরস্ক ও পাকিস্তান।
এ সময় প্রধান অস্ত্র বিক্রেতা ১০টি দেশ হলো- যুক্তরাষ্ট্র, রাশিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি, চীন, স্পেন ও কানাডা।
২০১৪ সালে যে দশটি কোম্পানি অস্ত্র বিক্রিতে শীর্ষে সেগুলো হলো যথাক্রমে- বোয়িং, লকহিড মার্টিন, রেথিয়ন, এয়ারবাস, ইউএসি, রাশিয়ান হেলিকপ্টারস, ইউনাইটেড টেক, বিএই সিস্টেমস, থেলস ও ফিনমেকানিকা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button