মার্কিন ডলারের ওপর নির্ভরশীলতা কমানোর উদ্যোগ নিয়েছে রাশিয়া

আন্তর্জাতিক বাজারে মুদ্রা নিষ্পত্তির ক্ষেত্রে রাশিয়া মার্কিন পেমেন্ট সিস্টেম এবং ডলারের ওপর নির্ভরশীলতা কমানোর চেষ্টা করছে। রাশিয়ার ওপর আরোপিত নয়া মার্কিন নিষেধাজ্ঞা মোকাবেলার পদক্ষেপ হিসেবে এ ব্যবস্থা নেয়া হচ্ছে বলে রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ আজ সোমবার জানিয়েছেন। রাশিয়ার বার্তা সংস্থা আরআইএ’র বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।
রিয়াবকভ জানান, রাশিয়ার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা আরোপের পর পাল্টা পদক্ষেপ হিসেবে এই উদ্যোগ নিচ্ছে রাশিয়া। তিনি বলেন, ‘মুদ্রা নিষ্পত্তির ক্ষেত্রে আমরা ডলারের ওপর নির্ভরশীলতা কমানোর পাশাপাশি আমদানি কমানোর প্রতি বিশেষ নজর দিচ্ছি। আমরা আমদানী পণ্যের পরিমাণ কমিয়ে নিজস্ব পণ্য উৎপাদনের ওপর জোর দিতে যাচ্ছি।’
রুশ উপ-পররাষ্ট্রমন্ত্রী জানান, এসব পদক্ষেপ নেওয়া রাশিয়ার অর্থনীতির জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।
এদিকে, রাশিয়া ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফিনান্সিয়াল টেলিকোমিনিকেশন সিস্টেম বা সুইফ্ট থেকে বের হয়ে যাওয়ার চিন্তা ভাবনা করছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।  আন্তর্জাতিক বাজারে বৈদেশিক মুদ্রার লেনদেন সুইফ্ট সিস্টেমের মাধ্যমে অতি দ্রুততার সঙ্গে করা হয়ে থাকে।
সম্প্রতি রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের বিলে সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বিলের আওতায় রাশিয়ার পাশাপাশি ইরান ও উত্তর কোরিয়ার ওপরও আরোপিত নিষেধাজ্ঞার সম্প্রসারণ করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের অভিযোগ ও ২০১৪ সালে ক্রিমিয়া রাশিয়ার সঙ্গে একীভূত হওয়াকে কেন্দ্র করে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এর আগে রাশিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের এ আইন মার্কিন প্রতিনিধি পরিষদ ও সিনেটে পাস হয়। তবে ক্রেমলিনের সঙ্গে সম্পর্ক উন্নয়নের আশা পোষণ করা ট্রাম্প এ আইনে সই করবেন কিনা তা নিয়ে সংশয় ছিল।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button